• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অর্জুন বন্দ্যোপাধ্যায়

এবং লেখা
অর্জুন বন্দ্যোপাধ্যায়

ভবিষ্যৎ
উপন্যাসের প্রাণকেন্দ্রে নিজের প্লট বুক করুন
বর্তমান
উপন্যাসের প্রাণকেন্দ্রের থেকে ৬০% কম পরিশ্রমে

বিবর থেকে মাত্র ১০মিনিট দূরে, রাতভর বৃষ্টির পাশেই গড়ে উঠছে এই উপন্যাস আসুন, এই অত্যাধুনিক উপন্যাসের প্লট-স্বাচ্ছন্দ্যে সামিল হোন প্রত্যেকের চাহিদার কথা মাথায় রেখে বিভিন্ন সাইজের উপযুক্ত প্লট পাওয়া যাচ্ছে সঙ্গে বিশেষ নায়িকা এবং সহজ দৃশ্য বেছে নেওয়ার সুযোগ


২.
নদী তার বাড়ানো পালক      অনেকক্ষণের মতো মেঘ করে এলো
সুখের ফলে রাতদুপুর সহায় তছনছ
এই ছোট     সমুদ্র    সমুদ্রা
ছাদ কোনো স্থির প্রাণী নয়
আঙুলের নাম গন্ধ
আকাশের অন্যত্র ফেনা
দুঃখিত মাছি    চোখের আছাড়ে অসুখ
সংস্কৃতি সমাপ্তিহীন এক রেখায় এগিয়ে চলে
অথবা তোমার মতামত আজকাল আলোর সরলতম

.
নীলাভ বাড়ি গেছি সেদিন
 ছাদে সন্ধে তখন
ওর ছাদে বসার জন্য কি সুন্দর একটা বেদী পাশের দোতলা বাড়িটা দেখাচ্ছে নীলাভ
অসীমকাকা রাতদুপুরে ছাদে উঠেছিল একবার কে জানে কেন
সংসারের আঠায় লেগে যাওয়া মানুষ, ঘুমের মধ্যেও ঘরের কাজ নিয়ে ভাবে
কার্নিশ থেকে নীচে পড়ে যায়, মাটিতে মরেনি কোমর ভেঙে আমরিতে
লোকটা ছাদ থেকে পড়েও বেঁচেই গেল যেদিন ছুটি দেবে হাসপাতাল থেকে, তার আগের দিন, আগুন দরজার কাছে কালো কার্বনে ঢাকা অসীমকাকা পড়েছিল
বিছানা থেকে নেমে ছেঁচড়ে ছেঁচড়ে ভাঙা কোমরে এসেছে দরোজা অবধি
সংস্কৃতি সমাপ্তিহীন এক রেখায় এগিয়ে চলে’—
কমরেড লেনিন কিম্বা ঋত্বিক কুমার ঘটকের এই কথায় আমার গৌতমের কথা মনে পড়ে
জন্মান্তর নিয়ে বুদ্ধের কথা প্রদীপের শিখা বা জলের ঢেউ, একটা বিন্দু আরেকটার সাথে অবিচ্ছেদ্য
কিন্তু আলাদা কিন্তু আগেরটার কিছু গুণ নিয়ে আছে কিন্তু নতুন
কমরেড লেনিন কি বৌদ্ধ ছিলেন?





.
নির্মীয়মান মসজিদের দুখানি গম্বুজে ইঁদুরের এ্যাবসার্ড দাঁত    রেখে
গম্বুজ বেয়ে নাবছি যখন পালকে দুধ আসছে
হরিণ প্রবেশ করছে চাঁদে
কিয়ৎক্ষণ থেমে থাকলো হরিণ সেখানে
মুখ তুলে চাইলো যখন, দেখলো, সারাটা শরীর মুখে এসে বসেছে চাঁদের

বিজ্ঞানীরা জানে না, চন্দ্রপৃষ্ঠে, জল পাওয়া গেছিল সেদিন


.

এবং, প্রতিটি নটরাজ প্রসারণশীল

My Blogger Tricks