• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

সাম্য ভট্টাচার্য


জন্ম ৬ই আগষ্ট,১৯৮৯ । জন্মাবধি কলকাতায় বসবাস। ইংরেজী সাহিত্যের স্নাতক।
পনের বছর বয়সে প্রথম কবিতা প্রকাশ ভিন্নমুখ পত্রিকায়।
এ যাবৎ প্রকাশিত কাব্যগ্রন্থ : জিপসি চাঁদে জুডাসের হাঁটাচলা(২০১০), ট্রাফিক সার্জেন্টের নোটেশন(২০১১), পাখিদের যানবাহন(২০১২), হিমি ও জানলার গান(২০১৩)।



শ্বাস

তোমার শ্বাসের সাথে মিশে আছে
সমুদ্রের প্রকল্পগুলো
নদীর নিয়তি
সন্ধ্যাশাঁখের ফেলে আসা রূপান্তর...
এতদিন পর জানলাম সেই জানালা!

যেন সবটুকুই খেলা
স্বপ্নের সরঞ্জাম নিয়ে

সাজানো বয়সের দোরগোড়ার কথা নয়
ভেতরে গুমরানো চাপাকান্না নয়

খেলা আলোছায়া মজায়।
‘দিন কাটেনি’
ভাবা যেত জুয়াচোখে



সরলরেখা

দেখতে না পেলেও তোমার
ভেতরের আকাশে সরলরেখা
আমাদের বিভিন্ন অপেক্ষায়
আলো জ্বালায়।

বসে থাকি।
আকাশভরা ঘরবাড়ি।
ঘরের ছেলেমেয়েরা পড়ছে
আমাদের মিথ্যে কবিতা

ছেলেরা ফিরবে না কাজ থেকে
মেয়েদের চোখ খেল শব্দরাক্ষসেরা

সরলরেখা মুছে যাচ্ছে



চোর

আঙুল ছাড়ালো স্মৃতিহীন সহায়ক
চুরমার আকাশে শূন্য খাঁচার ইতিহাসে।

অচেনা বর্ণপাতালে ঘুম ভাঙা
সময়ের আগেই পাখিরা
নিয়মের সিঁড়ি ভেঙে আলোয়...।


শব্দের দরোজা খুলে
টেনে নিই
চুপসানো ফুসফুসে
পরিবর্তিত আসমানের
বমনপ্রিয়া সময়,
ডানা ঝাপটানোর
আপ্রাণ স্বরবিতান



অভ্যুথ্থান

ঢেউ ভাঙার ইঙ্গিত

অদৃশ্য আঙুল আলো জ্বালাবার
ছলে উথ্থানের সমুদ্রশহর জলসায়।
শেষ বেঞ্চের ইতিহাস
পিপাসাধুনের শিকড়

নাবিকেরা নতুন রেডিয়োয়
পম্পেইয়ের গানে...
My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন