• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

বারীন ঘোষাল

আমার স্বরবর্ণ



উমাপদ,

সমস্ত আবেগ মুছে ফেলার পর অবশেষে তোমার কবিতার বই ‘ধনুক কথায় স্বর’ খুলে পড়তে গিয়ে অবশ হয়ে যাই। টানা দুদিন বইটা খোলা ছিল আমার টেবিলে। আমি রোজ কবিতা পড়ি, কবিতা ভাবি, সারাক্ষণ কবিতার জগতে বিচরণ করি। বাংলার কবি ও সম্পাদকদের ধন্যবাদ, তারা সবাই বইপত্র পাঠিয়ে আমাকে এই অক্সিজেন দিয়ে থাকেন। পাঠ ও বিচারের অভিজ্ঞতা আমার তো কম হল না। কিন্তু কদাচিৎ কারো কবিতার বই পড়ে এরকম থম হয়েছি। অদ্ভুত একটা ধীর সংক্রমণ (ট্রাঞ্জিশণ) ঘটতে দেখছি তোমার কবিতায়। তুমি কি তা পাচ্ছো টের? আগে তোমার কবিতায় বাস্তব রেফার করত বাস্তবকে, অর্থাৎ সাবজেক্ট সাবজেক্ট কে, বস্তু বস্তুকে ডাইরেক্টলি রেফার করত তোমার অনেক কথা বলার চারপাশে। এখন অবজেক্ট অবজেক্টকে, বস্তুগুন রেফার করছে আর এক বস্তুগুনকে। ধাপে ধাপে এটাই অতিচেতনার যাত্রা, যখন চেতনাকে কেন্দ্রহীন করে মন্ডলাকারে ছড়িয়ে পড়তে দেয়া হয়, অভিজ্ঞতা হয় ধ্বনিসঞ্চারের মধ্য দিয়ে নতুন বস্তুগুনের, লেখা হতে পারে ‘ধনুক কথায় স্বর’এর মতো কাব্যগ্রন্থ। কী যে অসাধারণ একটা কাব্যগ্রন্থ পড়লাম আমি, আহা!

‘শেষ পর্যন্ত কল্পনাই রেফার করল কল্পনাকে’—এই উপলব্ধি, ‘কত রোদ পড়ল ছায়াপথে’—এই কাটাকুটি খেলা, ‘কাঠের পাখি শিস মাটির সন্দেহ পাথর’—এই অতিচেতনার ট্রেকিং, ‘মনের ভেতর মানুষ আগুন পোহাক’—এই প্রার্থনা, ‘বেনীয়াসহকলা’ দিয়ে ‘ভালোবাসার ককটেল’ সেবন করে নিশ্চিন্তে বলা যায়—‘কোথাও একটু কবিতা লেগে থাকুক’। ‘কবিতার সঙ্গে এসবের যোগ নিয়ে একটা নিবন্ধ কয়েক পৃষ্ঠা’ লিখতে চাইনি বলেই এভাবে শুরু করলাম। সাধারণ পঠন অভ্যাসে শব্দার্থের নিগড়ে সচেতনতা আমাদের বেঁধে রাখে। কিন্তু অতিচেতনায় সেই ধ্বনি প্রতিধ্বনি থেকে উৎসারিত গুঞ্জন রণন অপার অর্থময় জগতের সম্ভাবনা মেলে ধরে। তুমি এখন সেই খেলার মধ্যে আছো যেখানে তোমার মধ্যে বিবিধ তুমি ছবি আঁকো, রং গোলো, জলে ধোও, সাদা কাগজে কলম নাচাও, ক্ষণে ক্ষণে অরূপের মধ্য থেকে নানা রূপের কয়েক ফোটা উপভোগ করতে থাকো। তোমার বাধ্যতামূলক বালুরঘাট থাকাটা শাপে বর হয়েছে। সারাদিন নানা জৈবিক কাজের মধ্যে এবং অবসরে তোমার আত্মসমীক্ষার, কবিতা নিয়ে চিন্তাভাবনার সুযোগ হয়েছে। আমি খুশি হয়েছি কবিতার ক্রমবিবর্ধনের পন্থা ত্যাগ করে গড্ডলস্রোতে গা ভাসাওনি বলে। চালিয়ে যাও উমাপদ, যতদিন উপভোগ কর এই জার্নি। এই বইয়ে আমার সবচেয়ে ভালো লাগা কবিতাগুলো হল—মনে হওয়া, ম, ফাঁকার চারপাশে, কাঠের পাখি মাটির সন্দেহ, আতস, দু-পা দু-দিকে, কবিতার পরও, বর্ণহীনের সংসার, পানপরাগ, দ্বিতীয় এপিটাফ, বেনীয়াসহকলা, ঠোঁটে রঙ বসন্তদিনের স্প্রে, সবুজ উট, রঙের উপরে মিথুন, ধ্বনিচিত্র, বানে ভাসা খরা, ছায়াপথের ছায়ায়, গুলবদন, শীতের মানুষ, কদমচোখ—ইত্যাদি। মনে হচ্ছিল এগুলো আমারই লেখা, উমা কী করে পেয়ে গেল! ইচ্ছে হচ্ছে তোমার কাছে বসে তোমার মুখে কবিতাগুলো বারে বারে শুনি। এর চেয়ে বেশি আমি আর কিছু বলতে পারছি না।

ভালো থেকো। বারীনদা।


 কবিতার বইঃ ধনুক কথায় স্বর
             কবিঃ উমাপদ কর
পাঠপ্রতিক্রিয়াঃ বারীন ঘোষাল
        প্রকাশকঃ ৯য়া দশক

My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন