• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

রাজীব সিংহ


প্রতিনিধি


তোমার পরিত্যক্ত-জামা হ্যাঙারে ঝুলছে
                ঝুলছে জানালায়,
ঈষৎ কোঁচকানো, ঘেমো, ঘর্মাক্ত।
দূর থেকে তুমি দেখছো, দেখছো ঘটনাবলী, কুপ্রস্তাব-
সর্বধর্মসমন্বয় সভায় হাত তুলতে ডাকা হয় তোমায়
দুপুরে পেটভর্তি মাংসভাত, কাঁধে শিলমোহর দেওয়া
                শান্তিনিকেতনী ঝোলা;
এসব উপহার পাওয়া যায় প্রতিনিধি চাঁদা দিয়ে...

তুমি ফাঁকা রাস্তায় শিস দিতে দিতে বাড়ি ফেরো
বাড়ি ফেরো সংগঠন-কর্তার কক্ষ থেকে কক্ষচ্যুত গ্রহের মতোন,
বাড়ি ফেরো ছদ্মবেশী আমলার নতুন ছাপা কাব্যগ্রন্থের
                          ভার টানতে টানতে
বাড়ি ফেরো ফিচার-সম্পাদকের কুপ্রস্তাব সঙ্গে নিয়ে

তোমার পরিত্যক্ত ধ্বস্ত জামা হ্যাঙারে ঝুলছে
স্লটার হাউসের টাইলস-বাঁধানো দোকানে ঝুলছে
                       ছালছাড়ানো রেওয়াজি খাসি
রাস্তায় পোস্টারে ঝুলছে স্বচ্ছ ওড়নায় ঢাকা
                      পোশাকছাড়ানো নায়িকাশরীর
পথচারী শিশুর চোখে হাত দিয়ে এইসব ঢাকতে চায় তার মা
টিভিতে টেলিকাস্ট, বিতর্ক, বিদ্বজ্জন
চার-পাঁচজন লম্পট কীভাবে খুবলে দিচ্ছে ছাত্রীশরীর
দূর থেকে তুমি দেখছো,
দেখছো ঘটনাবলী, কুপ্রস্তাব-

তোমাকে ডাকা হয় হাত তুলবে বলে
দুপুরে মাংসভাত, কাঁধে শিলমোহর দেয়া শান্তিনিকেতনী ঝোলা


একা এবং একজন
এখুনি ডেকো না আমাকে
ডেকোনো কুঞ্জভর্তি বোগেনভিলিয়া রাস্তায়
পথের ওপর ছড়ানো আছে যে অন্ধকার
তার ঠিক উলটোদিকের আলো এসে
মুখে পড়ছে ক্লিন-শেভড গায়কের।
পতনমুখীন এই ফল ঝরে পড়ে
         অ্যাকোরিয়মের নীলজলে
রক্তে ঘাই মারে রাত, ঘাই মারে প্রার্থিত এস এম এস
তখন তুখোড়ভাবে যা কিছু মনে পড়লো
সেই কিশোরবেলা, কৈশোরের ঘাম গন্ধ চোরকাঁটা-
কতো কী ভেবেই না এখানে এসেছি
এই শহর অরণ্য আর ডুয়ার্সের মেঘবৃষ্টিরোদ
যেভাবে বাতাস আসে চলে আয়ে দলমা হাতির দল
কাদাগন্ধ ঝোড়ো বাতাস আর
গজলডোবার এদিকে ওদিকে পরিযায়ী পাখিদের ভিড়...

আমিও এসেছি এই সাতক্রোশ পথ পেরিয়ে
একা, অনতিক্রমনীয়-     
My Blogger Tricks

1 টি মন্তব্য: