• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অনিমিখ পাত্র


আমার ছায়ার মধ্যে


একটা ধারণায় জিওল মাছ
নড়ছে

ঐ অনেক দূরের টাওয়ারে
ফেলে এসেছি মন কে

এই তো আমার ছায়া
আমার নরম কুকুর

স্বপ্নগুলো তালিকা থেকে আলাদা করে বাছলাম
ভূত একটা ধারণা

আমার ছায়ার মধ্যে অল্প অল্প নড়ছে






 

শিকার



কানের ভেতর নেচে বলছে, গান কই ?
কোথায় আমার শোনার খোকন

হারপুণ ছুঁড়ে যদিও স্বপ্নের শিকার করছে
তরঙ্গকে সচল করছে না

ডানাকাটা বিমানের মতো
অথচ কী ভালো মন করে
দুএকটা আনাজ দিয়েই কেটে ফেলছে অভাব
কায়দা করে ভেস্তে দিচ্ছে ঘর
পরিচর্যার মিটার উঠছে না

হেঁটে হেঁটে সমস্তটা স্বরলিপি শেষ করে এসে
কানের ভেতর নেচে বলছেঃ গান কই ?









দীর্ঘ আকার থেকে




দীর্ঘ আকার থেকে ছায়া তার পেশি বার করে। অসভ্যতা করে।

পাহাড়ি গুম্ফার মধ্যে এরকমই গুরুভার। গভীর গম্ভীর
যে পাখি একলা ওড়ে তাকে
মানুষের চেয়ে বেশি প্রাণী মনে হয়

কোথায় যাচ্ছে অনিমিখ, সঙ্গে নিয়ে যাচ্ছে কিনা
ভাবতে ভাবতে আছাড় খেয়ে কুয়াশাটি ঝন্‌ঝন্‌ করে
শব্দের মধ্যপ্রাচ্য রাস্তাকে আরব বানায়
মস্তিষ্কে যথাসাধ্য সুবাতাস আনে

কে কাকে ভ্রমণে নেয়
নিজের ছায়ায় কে যে সরাইখানা খোলে

নিজেকে টুকরো করে আয়না নিজের মুখ দেখে







মানবরস



নদী কে পেরোয়! জুতো থেকে কাঁটা বেছে রাখে

শীতে মানবরস শুকিয়ে গিয়েছে
অন্যান্য ঋতুতে যে কেউ পোড়োবাড়ি ছেড়ে যায় নি

চিন্তায় যে একা থাকে, তার চিন্তাভাবনায় লোক জুটে যায়
জঙ্গল সরিয়ে, কুয়াশাবিলের ভেতর যা যা ফুটে থাকতে দেখছো
তারা মরে যাবে বলে ওরকম উজ্জ্বল আর হাতছানিময়

চোখের ওপারে গুম্‌গুম্‌ করে একটা জীবন যাচ্ছে

প্রচুর যুদ্ধভাব
অথচ তারা শান্তভাবে নদী পেরিয়ে চলে যাচ্ছে


প্রিয় একটা



শিকড়ে তার গাছ হয়েছে। গাছ থেকে আরো গাছ হয়েছে

প্রিয় একটা দুপুরবেলায় ছেড়ে এসেছি কই মাছ

সারা গায়ে অনাথ নিয়ে বেড়ে উঠছে সে
আর তার জীবন বিজ্ঞান
লক্ষ লক্ষ হ্যান্ডবিল, জন অরণ্যে ঢুকে যাওয়া ঘুঘু
বড়ো চাপ সৃষ্টি করে

প্রত্যেকটা টা-টা থেকে ছুটে আসছে স্নিফার ডগ

বোঝা যায়
পুরনোরা যায় বলে সুন্দর এতো মার্চ মাস
My Blogger Tricks

1 টি মন্তব্য: