• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

প্রবীর রায়




প্রবীর রায়ের  কবিতা


সোনামন

বলতে বলতেই হাত বাড়িয়ে দিচ্ছে কবেকার মর্মরধ্বনি
সহজ আসাযাওয়া সেই যে পুরনো হয়ে গেল
ফেরার ইচ্ছেটা সামনের দিকেই ঠেলে দিচ্ছে বারবার 
অনেকক্ষণ বসে থাকার পর তোমার দুটো হাতল ধরে উঠে দাঁড়ালাম
পুরনোর ওপরেই      নতুনের ওপরেই


ভয় ভাবনা

আমগাছটাকে ঘিরে রেখেছে গ্রীষ্মকাল
সবুজ ফলের বোঁটাকে অনিশ্চিত দুলিয়ে হাওয়া দেখাচ্ছে
এর নীচ দিয়ে হেঁটে গিয়েছিল শঙ্করী এঁটোবাসনগুলোর দিকে
গান বাজে ওই       কুয়োতলাই বাজায়
এরপর আরও কী কী হতে পারে


গড্ডালিকা

অনেক আদরমাখা থাবার শাসন হাত বুলোচ্ছে
সংকুচিত হয়ে আসা পথকে সারাই দিচ্ছে এবং উজ্জ্বল পালিশ
পতাকার চিহ্নতো তার কথাই বলে     বহন করার জন্য পীড়াদায়ক লাঠি
আমরাই বয়ে আনি    আমাদের ক্ষীণ জয়ধ্বনি


অস্থির

অনবরত কান্না    শব্দ আর জলবিন্দুহীন হাসির কথাই বলছি
শীতলতার জন্য দিঘী    সেখানেও পাথর ভাসছে
বদলে যাচ্ছে প্রতিদিন যা যা করনীয় ছিল
হুল্লোড়ের ভাষা সবসময় অবুঝ   ঠেলে দ্যায় পিকনিকের দিকে


পরম সময়

জল কাদার নীচে আলাদা দাঁড়িয়ে থাকে পা
অনর্গল বয়ে চলা কথার মধ্যে ডুবে যাই
যেখানে তল পাই সেখানে অন্যরকম দিন কেটে যায় 

My Blogger Tricks

৪টি মন্তব্য:

  1. ভয় ও ভাবনা আর গড্ডালিকা কবিতাদুটো পড়ার আনন্দ ও প্রকাশ ভঙ্গিমায় মাতিয়ে দিল। কেয়া বাত। প্রবীর দা'কে ধন্যবাদ।

    উত্তরমুছুন
  2. বরাবরের প্রবীরদা। ছোটো, সংহত, পাঠ-আরাম ও ভালো-ভাবনার ...

    উত্তরমুছুন
  3. তোমার অন্যতম সেরা কবিতাগুলোই পড়তে পেলাম। সোনামন স্তব্ধ করে রাখল । সেলাম প্রবীর।

    উত্তরমুছুন
  4. binirman ke nirman o purnotar sundor deoar khnoj pelam aapnar kobita e.....onek dhanyobaad

    উত্তরমুছুন