• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

প্রশান্ত গুহ মজুমদার




প্রশান্ত গুহমজুমদার এর কবিতা


কলমকারি


১.  
পরলোকের ছবির ভিতর বাতাস আর গল্প করিতেছে। প্রচুর আলুলায়িত কেশ। আঁকিতেছে জানালা, ম্যুরাল এবং সমূহ আলো। বিকালের দিকে, শীতের দিকে। এমন আড়ালে সে আমাকে শিক্ষা করিতেছে। সামান্য নুন আর রক্ত সহযোগে। যন্ত্র সঙ্গতে। পটুত্ব আর ছুরি হাসিতেছে। এইরূপ ক্রিয়ায় দুইদিকেই ধার।
২.  
কি এক ডাকের জন্য এই টেবিল। ভাষা নাই। একদিন। একদিন। ফুলেই সাজাই এই বেলা। ফুলেই। অন্য ঘরে খেলা হবে আবার যদি। কথা হবে। দূরত্ব যতখানি দিতে পারে। কতই তো ব্লেড, কলমকারি আর বাখান। ওড়না। নীল। নদীর সামনে যেমন। কাল অকাল নাই। এক গন্ধের দিকে কেবল। মাতৃদুগ্ধ মনে পড়ে! একজন হইতে একজন উঠিয়া গিয়াছে, যায়, যেরূপ আলো, অনভিপ্রেত, তথাপি।
৩.  
একখানি রক্তরেখা। স্থির অবলিক্‌ হাস্যময়। তুলোর কথা কত বলিয়াছি! বিনিময়প্রয়াসী কতবার পথের! এক প্রান্তের দিকে আলোগল্পসন্ধ্যাকাল, অপরে হাস্য। বারবার। তথাপি টেবিলখানি সমবায় মনে রাখে না। অতিরিক্ত নাই আর সামান্য চেয়ার। ঘুড়ি দেখি। ওইখানে একখানি আমাদের ছিল।

৪.  

বিয়াত্রিচের গল্প। পুলিশের। সন্ধ্যার। বাবা আর কামিনীর। সেই পুকুরের। চৈত্রের। লিরিকে পিঁড়ির। কে আর কবে কবিতার পশ্চাদ্দেশে! অশ্রু কি বিনিময়যোগ্য! প্রবন্ধ ও মানুষের গল্প। সেমিজের। নক্ষত্রের। বীরেনের দুটি সন্তান। ভালো আছে? আপৎকালীন রাত্রি। আবার বাচ্চু এবং মহিষ। স্মৃতি আর উপলের কথকতা। কঠিন, পাঠযোগ্য, বাথরুমের অন্ধকার। মধ্যবিত্ত তুমি।

My Blogger Tricks

1 টি মন্তব্য:

  1. "নদীর সামনে যেমন। কাল অকাল নাই। এক গন্ধের দিকে কেবল। মাতৃদুগ্ধ মনে পড়ে! একজন হইতে একজন উঠিয়া গিয়াছে, যায়, যেরূপ আলো, অনভিপ্রেত, তথাপি।" chamatkar... :)

    উত্তরমুছুন