• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অতনু সিংহ


যুদ্ধ পরিস্থিতি

লেখা যুদ্ধ চেয়েছে খুব
সুষুম্নার ঘরেও আছে অক্ষর,
অর্ধতরল, পলা-লাল, ঊষ্ণ-প্রবাহ
কেননা হাতের তালুতে আছে অবাধ্যতার গ্রাফ
প্রহ্লাদকূলে রাখা অনার্যমোহ,
রাক্ষসস্নায়ু জুড়ে কত কত বেদনাভ্রমর

এ লেখা যুদ্ধ চেয়েছে খুব
ওপারে তাহারা,

যারা ভজে
সাপলুডো, মই,
যারা ভজে এসকেলেটর,
আঙুলের কোণে যারা কালিটালি ঢালে
যাহাদের ডিগবাজি সংসার মেদ-ফুলে ভরে ওঠে,
যাহাদের ঠোঁটে জমে মাস্কারা
চোখে লাগে বিজাতীয় বরফ
‘তাদের সমুদ্দুরে’
তিমিটিমি শিকারে বেরোই
প্রবল ঝঞ্ঝায় শুনি টুনিমাছেদের ঝিম,
ঝুমঝুমি-গান
আঁশপান্নার দিনে গহন কুড়াই
কুড়াই আঁশটে প্রেম, গতজন্মের দ্রোহ...

আমার পৃথিবী মোহ, মহুয়ার ছায়া,
আমার প্রেমেতে বাঁশি, বিষ-ফলা, ডিনামাইট,
খাড়ুয়ার থানেতে আমি
নৈরাষ্ট্রের খুব পরব মানাই

যদি বলো মুদ্রার ছল দেবে,
আতর সিংহাসন,
তোমাকে বাঁধবো আমি তুকে-গুণে, খনিজ-মায়ায়
ডাকিনী-যোগিনী মতে
ফাঁদ দেবো, দেবো মদ
জন্মচিহ্ন খাবো ছোবল-আগায়

এ লেখা যুদ্ধ চেয়েছে খুব
ভূমিপূর্ণিমায়, বনভোজনের রাতে
বৃদ্ধ মহাদ্রূমের ছায়ায় শিকড়ে

আমাদের পৃথিবী হবে
নাভিঘর, আয়নামহল
জ্বরের পট্টি বাঁধা
তাঁবুর মাদারি
আর মোমের আদর


সহি বাত... 


কবে যে ফুড়ুৎ বলব, হে মধূসুদন, হে গোরস্থানের মাটি, হে চিতাকাঠ,পানি-নদী-উপমহাদেশ, হে মর্গের মাছি, শীতল পরিখা...তবুও তো ক্ষিতি-অপ-মর‍্যুত-ব্যোমের শ্রেনী পাতিনীতি, কথা তো তারাও খুব ছেড়ে বলবে না... জীবন যেমন ক্যাশলেস নয়, মৃত্যুও ততোধিক মূল্যের রীতি...
শোনোনি কি কবেই তো আমাদের কবি উৎপল, কুমারভাষ্যে বলে গিয়েছেন,
মরে গেলে হবে তারও জন্য খরচাপাতি বাকি রয়ে গেছে


My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন