• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

নীলাব্জ চক্রবর্তী



অথবা কোনও একটি ঈর্ষানীল কবিতায় যা যা ডায়মেনশন থাকার কথা ছিলো
নীলাব্জ চক্রবর্তী



কাজিনের গায়ে জমে থাকা রোদ
আমার গায়ে উঠে আসছে
তেষ্টা থাকছে না আর
ছুরি শব্দটায় আর ধারও থাকছে না অতোটা
আয়না থেকে ছড়িয়ে পড়ছে
স্তনের ভেতর ঘুমিয়ে পড়া একটা সিনেমাহল
অথচ তদন্তকারীর জ্যাকেট
আগেই ফিরে গ্যাছে জেনে
নিজের বডি ডাবল খুঁজছে             কে
অ্যাকশন বলছে                    কে
সড়ক থেকে ধূধূ ম্যাজিক নিয়ে নকল করছে
অথচ প্রভাব শব্দটা কোথাও নেই
তোমার মতো                  আমার মতো
তারপরেও                       পড়ে আছে থাকছে
ঘন হয়ে আসা কবিতার সর           পড়ে আছে থাকছে
ঘুম ভাঙার শব্দে                   কে
দরজা ফিরিয়ে দিচ্ছে
আর তেতো শব্দগুলো
কাছে যাচ্ছে                     ডপলার সাহেবের কথা
দূরে আসছে                     ডপলার সাহেবের কথা
তোমার পুরনো ঈর্ষার ভেতর দিয়ে
গলে গলে
একটাই তো ওভারল্যাপিং মেলোডি হয়ে যাচ্ছে ওইখানে...
My Blogger Tricks

1 টি মন্তব্য:

  1. খাটো কবি বানান নিয়ে ভাবেন। মাঝারি কবি গ্রামার নিয়ে ভাবেন। ভাল কবি ডিকশন নিয়ে ভাবেন। বড়ো কবি সিনট্যাক্স নিয়ে ভাবেন। প্রবল কবি সেমানটিক্স নিয়ে ভাবেন। নিজের ভাষাই নিজের পৃথিবী। বডি ডাবল, প্রভাব... এসব সেখানে অবান্তর।

    উত্তরমুছুন