• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

নীলাব্জ চক্রবর্তী



নীলাব্জ চক্রবর্তী-র ৪টি কবিতা



স্পোর্টস ডে


নার্সদের দুহাতে
মাঠের দুরকম টেক্সচার
ফিকে হয়ে যাচ্ছে
ভিক্ট্রি স্ট্যান্ড থেকে   আরও      দূরে
ছুটে আসা জামায় চেক দিচ্ছেন বারবার
তবু সই মিলছে না
আর আপনি
ভুল করে
পছন্দ করে ফেলছেন  একটা মেঘলা কবিতা
হ্যালো           বলছেন মিসেস গোস্বামীকে
উপহার হিসেবে একটা সেলাই করা দুপুর
নিয়ে আসছে
আপনার জন্য
মেহগিনি রঙা তিরস্কার...



ইউ-টার্ন

রিঙ্কি নামের একটা ঘড়ি
সাদাটে ঘুম ঠেলে
ভারি বাতাস আর
তাস
গড়িয়ে যাওয়া
লম্বা করিডোরে
পেরিয়ে যাওয়া
প্রতিষ্ঠান নামের স্বরলিপি
ওখানে আমার লিপে
অন্য লোকেরা গান গেয়ে গ্যাছে
অন্যদের লিপে আমি
যতদূর টানটান হয়ে আছি



স্প্রিং



বিঁধে থাকা একটা আলগা ফর্ক পুরনো গলি থেকে নির্মাণ করা ছোট ছোট রবিবার ভেসে আসছে টেবিলের মাপে বেড়ে ওঠা একটা রাস্তার নাম নভেম্বর ক্যামেরার জন্য কোনও লিঙ্গ নেই দাঁড়িয়ে থাকা নেই অথচ এইভাবে অনিবার্য হয়ে উঠলো ফিকে মন্তাজগুলো আর সমস্ত নিরীক্ষা নিয়ে গিলে ফেললো শাটার ভেজানো আয়না ভুলে যাচ্ছে দুপুরের বটানিক্যাল পিনকোড কেউ কাট বলছেনা আনকাট বলছেনা এখনো আপনাদের ট্রুথ না ডেয়ার খ্যালা ঘুরে যাচ্ছে তো যাচ্ছেই...



শূন্যস্থান


রোদের ইত্যাদি ছাড়িয়ে ফ্যালা হোলো
সরু হাওয়ার ভেতর
স্পেস চাইছে

ফিরে আসছে আপেলসরণীর কোয়া
অনেক দূর থেকে
প্রকৃতি শব্দটা
একটু একটু করে বিদ্ধ করছে
ফর্সা কবিতাদের নাভি
আর
জল ঝরে যাবে ভাবলেই
পিন থেকে একটা আওয়াজ পড়ে যাচ্ছে
কাঁটা ফুরিয়ে
বিকেলের আরও তিনফুট গায়ে
জমে যাচ্ছে
বাদামী সিগনেচার

My Blogger Tricks

২টি মন্তব্য:

  1. আনন্দ-পাঠ হল। শব্দে কীভাবে অদৃশ্য দৃশ্য হয়ে ওঠে, কীভাবে নৈঃশব্দের গভীরতম স্তরে পৌছে যায় চেতনার বীজ - এই কবিতাগুলি তার উপযুক্ত উদাহরণ। মানিক সাহা।

    উত্তরমুছুন
  2. আপনার পাঠ আর প্রতিক্রিয়ার জন্য অনেক ধন্যবাদ মানিকবাবু... ভালো লাগলো খুব...

    উত্তরমুছুন