• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

দেবমাল্য সিংহ





ক্রিসমাস

অপেক্ষা অপেক্ষা আমার ফুলদানির
রেখাবে গান্ধার মধ্যম তীব্র ঊর্ধ্বমুখ
জুড়ে সরলবর্গীয় খুঁটিনাটি এই
ধৈবত পিছল অন্ধকারের মত ঠাণ্ডা
বনপথ লতাগুল্ম একটা শান্তি
বয়ে আনে কোমল নিষাদে আমি প্রশ্বাসজনিত
হাল্কা হোঁচট আর সেলামী তবলিয়ার
পরিকল্পিত হাততালি কুড়িয়ে অভিনন্দনের একটুকরো
বন্ধুহীন মোজা।



ক্রায়ো

তাই তাই শিথিল
আঙুর তুই ফুঁপিয়ে টইটম্বুর
হয়ে ওঠ্‌ মলিন শাড়ির মত
গড়িয়ে পড়ুক নোনতা আর মিঠি


(১)

রূমার ছড়ানো ঘাঘরা ঘির
ঘিরে আসে সবজে বাদরিয়া
পার্কে, দোলনচাঁপে, ছিপি খোলার
ফটাফট্ শব্দে ছাতার ঝাপট
জাঁকিয়ে সন্ধে ফ্যালে রেস্তোঁরিক
কায়দায় মৃদুহাসি
উষ্ণস্নান
অচেনা তোয়ালে ধীরে
ধীরে, গহনে,
ব-দ্বীপ আকৃতি পায়।


(২)

কিভাবে ধরলে কান্না
পায়, থামে ঠিক কতখানি
চাপলে হাতের মুঠি
খুলে আসে দেয়ালায় অল্প
হাসি ফুটে ওঠে ঠোঁটে, কানের
দুলহীন চারপাশ ভিজে গেলে টিকালো
নাকে বুগেনভিলিয়ায় গন্ধ হয়ে যায় ঠিক
কতটা এঁটোকাঁটা বেসিনে জমিয়ে রাখলে
ঠাণ্ডা প্রত্ন অভিনেতা বলেন বাঃ শাবাশ?


(৩)

বৃষ্টিভেজা গলার মত বুজে
আসে প্রতিটি ঢোঁকে
ঢোঁকে চেনা অচেনার দূরত্ব দূরে
গানের আভাস হাল্কা
কথাবার্তার শব্দ শব্দে ফ্রিজঘুম
ঢুলি ঢুলি বৃষ্টিগুলোয়
বেজায় হাসি পায় হাসি
হাসি ও বৃষ্টি জড়িয়ে তাড়াহুড়োয় বোতামের পর
বোতাম ভুলতে থাকি।






















photography : the poet himself
My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন