• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

তৃণা চক্রবর্তী

অলিখিত

যদিও এভাবে সঠিক নির্ণয় হয় না
আক্ষরিক অর্থ... তাও তো বদলেছে কতবার
আমরা বলেছি অযথাই অতিরিক্ত প্রবণতার কথা
স্নানের অভিসন্ধি
ভরসায় ছুঁয়েছি পরবর্তি সেতু, অথচ
পারাপারের প্রতিশ্রুতি দিই নি কেউই
আলাপচারিতার পাশে নিভে গেছে এগ্রিমেন্ট পেপার,
খেয়াল করিনি

শর্ত... পুনরায় শর্ত আরোপ কোরো না
এসো, মিথ্যে বল
আবার শিউরে উঠি... আবার মরে যাই নিদারুন !


প্রস্তুতিপর্ব

স্বচ্ছ কাচের ভেতরে যেমন থেমে থাকে জন্মলগ্ন
আহত শীর্ষগুলো থেকে নেমে আসে আলো, সময় হলে
যেভাবে অনেকেই বেছে নেয় আত্মহননের প্রস্তুতি কিম্বা বহুমুখী বনপথ
নিবিড় ছায়া ছেড়ে ক্রমশ কৌনিক রোদের দিকে;
রিখটার স্কেলে বহুদিনের ফেলে আসা কম্পনমাত্রা, পেরিয়ে পেরিয়ে
সীমানা ছাড়িয়েছ তুমিও তো কতবার!
পারস্পরিক জানাজানি শেষ হলে পরবাস দীর্ঘ হয়ে আসে
কার্নিশে মুখ রেখে পড়ে থাকে হলুদ পাতার ছদ্মবেশ
বন্ধুর মতন মরমী পায়রার বুকের থেকে
একের পর এক রাত ঢুকে যায়...একাকী ঘুমের ভেতর
বিলুপ্ত নির্দশন যেভাবে নখের ক্ষতে আঁকে মানচিত্র
খণ্ডিত ভূভাগ... আমাদের মধ্যবর্তি সীমানা... পারাপার বৃত্তান্ত
এও যেন এক প্রস্তুতি... আরও নির্জনতার দিকে!


এসো, দীর্ঘ ভূমিকা লিখি পরিব্রাজকের নির্দেশে
পরাজয়ের সিঁড়িতে নামিয়ে রাখি সম্ভ্রম আরও এক ধাপ
আরও এক ধাপ গভীর পদক্ষেপে








My Blogger Tricks

1 টি মন্তব্য:

  1. 'শর্ত... পুনরায় শর্ত আরোপ কোরো না / এসো, মিথ্যে বল / আবার শিউরে উঠি... আবার মরে যাই নিদারুন !' --- দারুন । অনেক শুভেচ্ছা রইলো ।

    উত্তরমুছুন