• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

সঞ্জীব চট্টোপাধ্যায়

সভাঘর

গ্যালারির সামনের সারিটা ফাঁকা ছিল
একে একে স্থান নিলো কিছু লেখক লেখিকাকলাকুশলী
ডায়াসে দাঁড়িয়ে তখন চলছে কবিতা পাঠ।
কলাকুশলীরা ব্যস্ত হয়ে উঠেছেন
নিজেদের প্রমাণ করতে। আর কতটা দেরি আছে
ঠিক কতটা দেরি আছে নাম ডাকতে।
তখনি পিছন থেকে একজন উঠে দাঁড়িয়ে বললেন
সভ্যগন এমন কি হয় না যিনি প্রকৃতি নিয়ে লিখেছেন
তিনি পড়বেন খোলা মাঠে আকাশের নীচে
যিনি শহর নিয়ে লিখেছেন তিনি পড়বেন শহরের উপকণ্ঠে
যিনি মানুষ নিয়ে লিখেছেন তিনি পড়বেন মানুষের এর সম্মুখে-
কেন এই রুদ্ধদ্বার কক্ষ এই জৌলুস?
সভাঘর নিস্তব্ধ হয়। যে যার দিকে তাকাতে থাকে
আকাশ নেমে আসে সভা ঘরের ছাদে, শহর থেমে যায়
বৃক্ষ জমায়েত হয় দ্বারে। কিন্তু মানুষ আসে না।
কবিরা ফিরে যান যে যার বাড়িতে। আবার শুরু হয় নীরব পাঠ।

মেঘডাক

নতুন করে লেখার কিছু নেই
কারণও তো নেই
জীবনের টুকরো টুকরো আকাশ জুড়ে দাও
জীবন না পেলেও বেঁচে থাকবে
ভাববে এটা তোমার পরাধীনতা।

তাহলে কেন আমাদের এই খোঁজ, মেঘডাক
কেন সৃষ্টি করি হরিণের পায়ের শব্দ
স্বঘোষিত হাসির হুল্লোড়, কৃত্রিম প্রবাহ
আগুপিছু ক্ষণিকের সম্বর্ধনা ছায়া মারীচের বনে-

ফেলে আসা বাস্তু, বাস্তুতন্ত্রের ডাক, আমাদের মাড়িয়ে
পিরামিডের নীচ থেকে উপরে উঠে যায় খাদকের লেফট রাইট।


My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন