• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

ধীমান চক্রবর্তী



শুরু

সাপ আর সমুদ্র
একই সাথে খোলস পালটায়
মা-র পেটের ভিতর দোলনা ।মাঝে মাঝে
মনে হয়, দুলতে দুলতে সে সারাজীবন
একই গান গাইছেঘিলু, লম্বা বালিয়ারি
ও দধিমঙ্গল। পরস্পরকে চোখে চোখে রাখে
হাঁটু মুড়ে বসে মেয়েটি
শেষ কোথায় আজও জানি না
কেবল টিভির লাইনে মাথা রেখে চাঁদ
ও মৃত বিড়াল, যুদ্ধজয়ের গান গাইছে
শিশি ভাঙার শব্দে, খুচরো ফেলার শব্দে,-
কে যেন বাড়ির দিকে আসা
উড়োজাহাজটি হাইজ্যাক করলো

আমায় ছুঁয়ে দিলেই ছাই
খুনসুটির লম্বা বাতিঘরআজ
আয়নায় মুখ দেখছে অন্ধকার


ফল

গাড়ির হর্নের ভিতর লিচুগুলি। পথ দেখায়
পুরানো কুয়ো গানের দু-গালে হাত রেখে
শুনছে এরোপ্লেনের চিঠি আর হাত নাড়া
গভীর রাতে চা-বাগান সাফ করে
বারান্দার মোজাইকসাফ করে
চিন্তা-ভাবনা এবং ভুলগুলি
বেরনোর পথ জানা না থাকলে,
কোনও বইয়ের ভিতর ঢোকা উচিত নয়
একথা মনে হলেই কেউ কেউ জুতো পরতে
ভুলে যায়পারফিউম, এক্কাগাড়ি,
ভাঙা বোতল নিয়ে যায় ছোটবেলায়,
রথের মেলায়ছোটার জন্য নিজেকে প্রস্তুত রাখি
প্রস্তুত রাখি পেনড্রাইভ, মাউস ও
অলীক দুনিয়া থেকে উড়ে যাওয়া

ধীমানের মৃত্যু আমাকে আগ্রহী করে তোলে



সম্ভাবনা

জলে ধাক্কা দিয়ে মাছ দরজা খুলতে বলে
বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরলে
মেয়েদের ডাকনাম হয়ে যায় বৃষ্টি
পা ধোওয়ার সময় শুধুমাত্র কেউ কেউ
মাটির দিকে তাকায়। হলুদ মদ
ফিসফিস করে কাচের গ্লাসকে ডাকছে
মৃত ঠাকুমা বিকেলবেলা
ধুয়ে-মুছে যা তাকে সাজিয়ে রেখেছিল
রান্নাঘর পেরলো হাওয়া
কেউ নামলো। মুখখানি
পেরলো জম্পুই হিলের টানা বারান্দা
কপালে গুলির অন্ধকার গর্ত
তাকে ঘিরে নাচছে আগুনবুদ্ধর
মারুতি ভ্যান। জিভের উপর আঙুল
রানওয়ে। উলুধ্বনিছোট্ট ছুঁচ -
বিঁধলে ভূমিকম্প হতে পারে


গানেরও আগে যে সুর ছিল ছিল পৃথিবীতে
হতে পারে
তার সাথে আমার বিবাহ





My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন