• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অনিন্দিতা গুপ্ত রায়

১। পাখি সব করে রব  

শুরু হওয়ার দিকে অপেক্ষা গড়িয়ে পড়ছে
বরফবলের ঘন হয়ে ওঠা নিয়ে
এই ধরো ত্বক...তার যতটুকু স্বচ্ছতা
ফিলামেন্ট জ্বালিয়ে রেখেছে
সেই সমস্ত উচ্ছ্বাসের লেখচিত্র খুঁড়ে
শঙ্খ লাগছে দেহে
শ্বাসমূলের দিকে এগিয়ে ধরছে জলপাত্র
তারও তো তৃষ্ণার কাছে পৌঁছতে
কত দেরি হয়ে যাচ্ছে   
যাকে খুলে রাখছ   যাকে গুটিয়ে নিচ্ছো
সেই ঘুড়ি ও মাঞ্জার মাঝখান দিয়ে একটা ধারালো
ফালাফালা হয়ে নামিয়ে রাখছে নিজেকেই
দংশন চিহ্নে দোল খাওয়া পাখপাখালি   
অবিকল বৃষ্টির শব্দে ডেকে উঠলে
ভোর এসে পৌঁছলো

২। কুসুমের কাল

পা ছড়িয়ে বসে থাকা হাতঘড়ির ভেতর
একটা একটা করে সেকেন্ড মিনিট
নির্ধারিত হয়ে থাকার দিকেই
অথচ কোনো বিশ্বাসযোগ্য রুটম্যাপ নেই, কম্পাস নেই   
সমস্ত খোলামেলা পান্ডুলিপি ইথারপ্রেরিত
জ্বলে আর নেভে
তোমার পায়ের কাছেই বসে থাকে
চিবুকে জলের দাগ, ভারী চোখ, নিচু মাথা সামান্য জীবন
পালকের সাদা থেকে রঙ
নিজেকে গুছিয়ে তুলে অবিকল ডানা হতে চাইছে
ঠিক তখনি
পুং-কেশরের বিভ্রমে দুপুরের এত আয়োজন


৩। স্পর্শ

তোমাকে অসহায় মনে হয়
সেই না পাঠানো প্রত্নচিহ্নের কাছে
হারিয়ে ফেলা রাস্তার অজুহাতে নিজেকেই খুঁজে
সরে যাওয়া কক্ষপথ
কতটা আলোয় পাশ ফেরে কতটা কালোয়
চন্দ্রহারের বাহানায় জ্যোৎস্না ছলাৎ
অথচ স্পর্শ পৌঁছতে পারছেনা বলে
এই সমস্ত জনপদ ক্রমশই যাদুঘর
স্তূপের আকারে ধাপে ধাপে নেমে যাচ্ছে
হেলে পড়া মিনারের গায়ে ততোধিক হেলে পড়া ছায়া
প্রাণপণ জাপটে রেখেছে যাকে
সেই পতনোন্মুখ আলো কোনও মিথ্যা বলেনি
   
  
My Blogger Tricks

1 টি মন্তব্য:

  1. "হেলে পড়া মিনারের গায়ে ততোধিক হেলে পড়া ছায়া
    প্রাণপণ জাপটে রেখেছে যাকে
    সেই পতনোন্মুখ আলো কোনও মিথ্যা বলেনি"
    ... ... ...

    উত্তরমুছুন