বাড়ির কোনো প্রতিকৃতি কি কখনো আঁকা সম্ভব, যেখানে থাকবে বাড়ির জীবনাদর্শন, আলো-অন্ধকার, প্রকৃতির সঙ্গে তার কথোপকথন। আপাত অসম্ভব এই কাজটি করার চেষ্টা করেছেন শিল্পী অমিত বিশ্বাস। চিলেকোঠার লিবিডো আর পরস্পর গায়ে লাগা চাঁদ মিলে মিশে ছবিটিকে নিয়ে যায় পরাবাস্তবের জগতে। নেপালি হ্যান্ডমেড কাগজের উপর টেম্পারাতে আঁকা "হাউজ-৩" রচনাটি অবশ্যই আপনাকে ভাবতে বাধ্য করবে।
বহুদিন আগেই বাংলার সাংস্কৃতিক কেন্দ্রস্থল নবদ্বীপ থেকে কলিকাতায় স্থানান্তরিত হয়েছে এবং বর্তমানে কলিকাতাকে নিয়ে প্রচুর হট্টগোল হচ্ছে। উত্তরবঙ্গ ভৌগলিক কারণে এই কেন্দ্রস্থল থেকে বহু দূরে। ফলে একদিকে অসুবিধা যেমন হয়েছে তেমনি সুবিধা হয়েছে ঢের বেশি। উত্তরবঙ্গ টাউনশিপ বাদ দিলে পুরোটাই নিসর্গে সমৃদ্ধ। কংক্রিটের জঞ্জাল নেই, নেই দুষিত বাযু। ছড়িয়ে ছিটিয়ে থাকার ফলে সম্পর্কের ভিতও বেশ মজবুত। তুলনামূলক ভাবে কম জটিল হওয়ার কারণে এখানের সাংস্কৃতিক কর্মকান্ডে সাধারণ মানুষের উৎসাহ চোখে পড়ার মতন। মহানগর এখান থেকে অনেক দূরে - এই হীনমন্যতা যে একেবারে নেই তা কিন্তু নয়, তবে এটা উত্তরবঙ্গবাসী এখন কিছুটা হলেও কাটিয়ে উঠেছে। এই মিশ্র প্রতিক্রিয়া থেকে জন্ম নিয়েছে এখানকার শিল্পীদের শিল্পকর্ম। প্রধানত তিনটি মূল প্রবণতা দেখা যায় উত্তরবঙ্গীয় শিল্পীদের মধ্যে। প্রথমটি হলো কলিকাতায় এইসময়ে যে ধরণের শিল্পচর্চা হচ্ছে তাকে নিজের মেধা দিয়ে অনুসরণ করা। যার মধ্যে আছে তরুণ শিল্পী মিঠুন তপস্বী, বিপদ ভঞ্জন শিকদার এবং সুভাষ দাস। অপর একদল আছেন যারা ইউরোপীয় 'গ্রেট মাষ্টার' দের অনুসরণ করছে তাদের শিল্পরচনায়, এরা হলেন নবীন দাস, মিঠু রায়, হরেরাম সাহ প্রমুখ। শেষদলে আছেন একদল শিল্পী যারা তাদের একনিষ্ঠ রচনাতে তুলে ধরেছেন উত্তরবঙ্গের নিসর্গ জীবন অথবা লৌকিক পটকে। অনুকূল উত্তম বর্মন এবং রথীন্দ্রনাথ সাহা হলেন এদের মধ্যে অন্যতম। এরা আবার প্রত্যেকেই মিশ্রভাবে কাজ করেন, বয়সে এরা প্রায় সবাই তরুণ তাই কোনো বিশেষ সারি এদের জন্য নির্দিষ্ট করা এখনি ঠিক হবে না শুধুমাত্র প্রবণতা গুলি উল্লেখ করা হলো এদের কাজ বোঝার সার্থে।
বাড়ির কোনো প্রতিকৃতি কি কখনো আঁকা সম্ভব, যেখানে থাকবে বাড়ির জীবনাদর্শন, আলো-অন্ধকার, প্রকৃতির সঙ্গে তার কথোপকথন। আপাত অসম্ভব এই কাজটি করার চেষ্টা করেছেন শিল্পী অমিত বিশ্বাস। চিলেকোঠার লিবিডো আর পরস্পর গায়ে লাগা চাঁদ মিলে মিশে ছবিটিকে নিয়ে যায় পরাবাস্তবের জগতে। নেপালি হ্যান্ডমেড কাগজের উপর টেম্পারাতে আঁকা "হাউজ-৩" রচনাটি অবশ্যই আপনাকে ভাবতে বাধ্য করবে।
বাড়ির কোনো প্রতিকৃতি কি কখনো আঁকা সম্ভব, যেখানে থাকবে বাড়ির জীবনাদর্শন, আলো-অন্ধকার, প্রকৃতির সঙ্গে তার কথোপকথন। আপাত অসম্ভব এই কাজটি করার চেষ্টা করেছেন শিল্পী অমিত বিশ্বাস। চিলেকোঠার লিবিডো আর পরস্পর গায়ে লাগা চাঁদ মিলে মিশে ছবিটিকে নিয়ে যায় পরাবাস্তবের জগতে। নেপালি হ্যান্ডমেড কাগজের উপর টেম্পারাতে আঁকা "হাউজ-৩" রচনাটি অবশ্যই আপনাকে ভাবতে বাধ্য করবে।
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন