• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

প্রবীর রায়



ছোঁয়া সহজ নয়
প্রবীর রায়


পড়ার টেবিলে পড়ে আছে কয়েকটি কবিতার বই। সবকটিই শূন্য দশকের কবিদের । সাম্প্রতিক কালের কবিদের  লেখা পড়ে আমি স্পষ্ট ধরতে পারি যে বাংলা কবিতায় এ এক নতুন সময়, যা আমাকে পাঠক হিসেবে তৃপ্ত করে। আমি কোন তাত্ত্বিকের মন নিয়ে আমার ভাল
লাগার স্বপক্ষে কোন যুক্তি খাড়া করতে চাইনা। কিন্তু যারা নিজের স্বতঃস্ফূর্ত প্রকাশের মধ্যে পেয়ে যায় নিজের ভাষাভঙ্গী, যাদের সত্য অনুভূতিতে কোন ছলনা
নেই, যারা গ্রহন বর্জনের খেলায় নতুনকে নির্মাণে আনতে পারে, যারা কবিতায় সবরকম গুরুবাদকে অস্বীকার করতে পারে, তাদের কবিতাই আমার প্রিয় হয়ে ওঠে। সাম্প্রতিক কবিতা চর্চায় এই ধারাটিরই আমি প্রাধান্য দেখি।

ভাল লাগা অনেকগুলি বইএর মধ্যে একটিকে আমি বেছে নিচ্ছি। পাতলা পঁয়ত্রিশ পাতার বই, 'ছোঁয়া সহজ নয়' কবি সুপ্রিয় কুমার রায় পূর্বমেঘ , শান্তিনিকেতন থেকে প্রকাশিত হয়েছে ১৪২০ র পৌষমেলায়।কেউকেউ বলেন কবিতার ইতিহাস হল দীর্ঘ কবিতার ইতিহাস। কেউ বলেন ,কবিতায় এত কথা কেন? যত দিন যাচ্ছে ,কবিতা ইঙ্গিতধর্মী কিংবা প্রতিকী হয়ে উঠছে, অভিধানের বাইরে শব্দের নতুন
নতুন ব্যাঞ্জনায় কবিতার
প্রান সঞ্চার হচ্ছে, তত কবিতার উচ্চারন সংহত হচ্ছে, না বলা কথাগুলোতেই লেখা হচ্ছে এই সময়ের কবিতা। আসলে এক দুই কিংবা দশ পঙক্তির নয়, কবিতাকে কবিতাই হয়ে উঠতে হবে। নাহলে ছন্দ অলঙ্কার ও পণ্ডিত নির্দেশিত নানান কাব্যবিধি মেনেও তা হবে অপাঠ্য ।

কবিতা কখনো সহজ কিংবা কঠিন হয়না, কবিতা কবিতাই হয়। সুপ্রিয়র বইএর
শুরুতে একটি সাদা পাতায় লেখা আছে, "  পাখির কাছে রয়েছে পৌঁছনোর ডানা / তবু সে সব জায়গায় যেতে পারেনা " এইউচ্চারনেই সে পাঠককে দেখাতে চায় তার মনভূমি। আর আমার ভালোলাগা শুরু হয়ে যায় ।

আমার ওপরের কথাগুলি যে কবিতাগুলি পড়ে মনে হল,তার কয়েকটি উল্লেখ করছি,

আরেক
----------

একদিন জোনাকি পরীক্ষা করেছিল
দেখিতো মানুষ অন্ধ হয় নাকি

নিশ্বাস ভর্তি খাম
----------------------

কত সেলাই হল
সূচ স্থির বয়েস দেয়
চোখ কাঁচের হতে হতে
আজান প্রিয় মলাট ঢালে
এক উত্তরে
শুধু বেনামী ইতির চিঠি আছে

চেকিং
-----------

ঘূর্ণি জলের বেলাগুলোতে
কোথায় পড়েছিল
শুকনো সেই
নিয়ে নেওয়া চলছে
ধরা পড়লে নাকি
চাঁদেও সাইরেন বাজবে

ফুল
--------

সারা জীবনই নীরব
তবু কেউ সুযোগ নিতে পারলনা


যে যেখানে থাকো না কেন
---------------------------------

তবু ছুঁতে চাওয়ার ইচ্ছে
থাকবে,ছিল,আছে
শূন্যতা
তুমি ই ঈশ্বর

বিসর্গ
---------

গভীরতায় যে কেউ পড়ে যেতে পারে
সবাই হতে পারেনা
ঝর্ণা

গান ভালবাসার
--------------------
চাঁদতো বলেনি
আলো দেব না তাকালে


এটাই পৃথিবীতে
-------------------

বৃষ্টি ঘুঙুর হয়ে গেল পায়ের মনোযোগে
টুকরো টুকরো হল এগিয়ে যাওয়ায়
মিশে গেল তোর নামে একটুখানি গল্প
বিলোতে বিলোতে মিলিয়ে গেল
একমাত্র
এটাই পৃথিবীতে

তুমি আসলে আমি
------------------------

পায়ের নীচ থেকে মাটি সরবে না বলেই
পিনওয়ালা জুতোও পরে অনেকে

মনে কর
-----------

তোমার নামের দিকে
অনেকদিন তাকাওনি
পাল্টে দিলাম
তাই

প্রেম ও পৃথিবীর সুন্দর থেকে উঠে আসা এক তরুন কবির অনুভব স্বতঃস্ফূর্ততায় নিজস্ব স্বর খুঁজে পেতে চাইছে ।
আমরা তাকিয়ে থাকবো তার আগামী বইটির দিকে।
My Blogger Tricks

২টি মন্তব্য:

  1. 'Mati' sobdoti supriya theke valo bodhoy keo babohar koreni......
    R kicchu bolar nei bakita probirda'r songe sohomot.

    উত্তরমুছুন
  2. সুপ্রিয় যখন আমার বাড়িতে কবিতা পড়তে এল আমি তখনই ওর মুখে যে কিছু কবিতা শুনি তাতে আমার মন ভরে নি।মনে হচ্ছিল আরও কিছু শুনলে ভালো হত। সুপ্রিয় সেই অর্থে কবিতা নিয়ে খুব কিছু পরীক্ষা নীরিক্ষা করে না। কিন্তু একটা কথা বুঝেছিলাম সে দিন ওর মধ্যে অনুভূতি গুলো অদ্ভুত ভাবে বেজে উঠে শব্দে অনুভবে নেমে আসে।ও গানও লেখে ফলে ওর মধ্যে একটা লিরিকাল ব্যাপারও আছে । ছোট ছোট অনুভব প্রকাশভঙ্গীতে অন্যরকম হয়ে উঠছে। ধন্যবাদ প্রবীর দা।

    উত্তরমুছুন