• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অব্যয় অনিন্দ্য



অব্যয় অনিন্দ্যর কবিতা
১।
তাপ আহা তাপ
ওড়নাটা এখনো পোড়েনি?
আমি ছাই হয়ে গেছি কখন।

২।
আজকাল যখন-তখন বৃষ্টির গা-গরম হয়
জ্বর দেখতে রোদ ছুঁয়ে দেয় জলের কপাল
বারান্দায় কাঁপতে থাকা কগাছা অবাধ্য চুলে
আমার চোখ থার্মোমিটার হয়ে যায়।

৩।
ভাগ্যিস শূন্য আবিষ্কার হয়েছিল -
অংকবিদরা আর আমার হৃদয়টা নিয়ে কাড়াকাড়ি করে না।

৪। 

ভোঁ করে বিকেলের সূর্য্যকে ভেংচিয়ে উড়ে গেল প্লেন
প্লেনের আলোতে চলন্ত শব্দ দেখছিল জ্বানালা বধু 

প্লেন চলে যায়, শব্দটা থেকে যায় -
রাতে একা বিছানায় শব্দ করে কাকে খোঁজে
ওকে ঠাণ্ডা জল দিয়ে ঘুমিয়ে পরে বধুটি
প্রতিধ্বনি ঘুমায় না  নিরন্তর খুঁজে চলে 

যাকে খোঁজে
               রিয়াল কিনতে গেছে
                                       যৌবনের দামে

সেখানে বুর্জ তৈরি করে - চিঠি এসেছে
বুর্জ - বিরাট উঁচু দালান

চিঠিটা মাঝে মাঝে দীর্ঘশ্বাস হয়ে ওঠে -
বুকের শব্দটা প্লেনে তুলে দাও
শব্দদূত দেখে আসুক - 
                          
রিয়ালের চেয়ে বুকের উষ্ণতা কতখানি কম হলে -
একাকী রাতের হাঁসফাঁস
মরুর বুকে বুর্জ হয়ে জ্বলে

হঠাৎ টেবিলে রাখা গোলাপে চোখ পড়তেই -
প্রতিবেশী ছেলেটার ফিসফিসের সিঁড়িতে 
নতুন স্বপ্ন-বুর্জ আর একটু উঁচু হল

মরু-বুর্জ আর স্বপ্ন-বুর্জ কলির রাধাকে নিয়ে শ্যাম-কুল নৌকায়
                    কে জিতবে
                    বুকের শব্দই বলবে আজ রাতে

My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন