• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

স্বপ্না বন্দ্যোপাধ্যায়

এক অসম্ভব ও জড়িবুটিওলা স্বপ্ন


দৃশ্যাবলী নামছে
রঙ চড়ছে তার উপর
রঙ আদরে গলছে
তীব্র হচ্ছে আরও
আঙুলের ডগা নড়ছে
আলতো চাপ আর নখের সামান্য খোঁচা
টিপ বা বিন্দির মত স্পর্শ কিলবিল
ছায়া জমছে দ্রুত ভ্রূর নিচে ফোলা মাংসে
দগদগে নয় কেমন হু হু করা
একটা মনখারাপ বেঁকিয়ে দিচ্ছে ঠোঁট
ঠোঁটের উপরেও ছায়া রঙ খাচ্ছে খয়েরি কালচে
আঙুলের ডগা নড়ছে
গাঢ় চাপ কমলা হচ্ছে
কপাল থেকে গুঁড়ি গুঁড়ি এগোচ্ছে শিকড়
গালের আদল চেটে ঘুরে গিয়ে মূর্ছা যাচ্ছে
দালান চাতাল সিঁড়ি কোমরের পাশ দিয়ে
ছুটে যাচ্ছে নিচু হচ্ছে জল


দু'টো হাত পাগল হচ্ছে
কয়েকটা আঙুল করছে যৌথ আর্তনাদ
কোটর খুলে বেরিয়ে আসছে পুরুষ
পাঁজরের হাড়ে যার পিঁপড়ের মাটি
উত্থিত লিঙ্গ থেকে ছ'-ছ'টা জোনাকি
উড়ে আসছে স্যাঁতস্যাঁতে গোলোকের দিকে

খোলস খুলে বেরিয়ে আসছে চাঁদের বাদাম।


নির্জনতা জেনেছি তোমাকে
খোঁদল চোখ ঝুলে পড়া
চামড়ার নির্জনতা মা'র
হাত বোলাচ্ছে আমাকে
তুলে সরিয়ে রাখছে নুন
সিদ্ধ গমের ম্যাটম্যাটে সোনালি
গোলাভরা ধান কোলভরা শিশু ছেড়ে
সে গ্রাম অন্য ফ্রক চাপাচ্ছে গায়ে
সাদাটে গুঁড়ির গায়ে কামড়ের দাগ
দাঁত সব হলদেটে পাতা
পাশে এক নদী আছে মজে হেজে
তার মুখের দেউটি জুড়ে ঘুম
নিজেকে ছড়াচ্ছি আরও
আয় আয় তু তু ধান খেয়ে যা পায়রাসকল
নিজেকে ছড়াচ্ছি আরও
একটু নীলরং খেয়ে যাও ঘুমসকল
এ ক্যানভাসে যে মেয়ে যোনি
খুলে রেখে স্নান করে অভ্যাসে
ঠোঁট খুলে চুমু খায়
ছিঁড়ে ফেলে কালশিটে দাগ
তার সিল্যুট অবয়বে পুরুষের বৃতি
দলমণ্ডল কেসরের মিহিগুঁড়ো
গড়াগড়ি খায়।
ওহে নির্জনতা, ওহে ঘাম আমি তোমাকে
উচ্চার করছি আর শরীরের কাচ
জড়িবুটি চমকে উঠছে ম্যাজিক ম্যাজিক


My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন