আমি চিত্রশিল্পী, শিল্পের স্বধর্মই বাস্তবকে
রূপান্তরিত করা। প্রাচীন সভ্যতাগুলি বিশেষ করে সনাতন ভারতবর্ষে দর্শন, ইতিহাস, ধর্ম, লৌকিক সংস্কৃতি, সাহিত্য এবং অবশ্যই লৌকিক শিল্পগুলি থেকে আমি আমার রচনার রসদ সংগ্রহ করি। আমার
যাত্রাপথ তাই ছুঁয়ে যায় মধ্যযুগীয় রূপকথার নৌকা , বুদ্ধ-দর্শন, কামধেনু, পৌরাণিক দেব-দেবী থেকে আধুনিক আত্মপ্রতিকৃতি। আমার কাছে কালীয়া-দমনের কৃষ্ণ এবং পাইপ মুখে
প্রতিকৃতির সমভাবে গুরুত্বপূর্ণ। অ্যাক্রিলিক এবং কালিকলমে আঁকা ছবিগুলি বেশির
ভাগই বড়মাপের। দীর্ঘ সময় লাগা স্বাভাবিক, কিন্তু একই ধরণের রচনা কয়েকবার না আঁকলে মজা আসে না। 'বাঘিনী' শিরোনামে ছবিটি
পৌরাণিক এবং সাম্প্রতিক ঘটনার নির্যাস থেকে রচিত, যদিও অনুপ্রাণিত চরিত্রটি নিজেই
লক্ষ্যচ্যুত হয়েছে ... তাতে কিছু যায় আসে না ... ছবিটা তো আঁকা হয়ে গেছে।
আবার সালাঙ্কার নিদ্রারত যুবতী্র দিকে
এগিয়ে আসা গিরগিটি ও জোকার সদৃশ্য মানুষটি
নিয়ে আঁকা ছবিটির শিরোনাম "আত্মপ্রতিকৃতি" দিতে বিন্দুমাত্র লজ্জাবোধ
করি না।
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন