• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অনুপম মুখোপাধ্যায়

স্বপ্ন দেখছি


একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে

একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
আলাদার স্বপ্ন দেখছি
ধরো

দৈনন্দিনতা আছে। এই রোদে কাদার আকৃতি পার্শ্বচরিত্র হয়ে আছে। ধরো কেউ কেউ খুব নির্মল মনে অপেক্ষা করে আছে তাসের ঋতু থামার। ছেলেবেলার পুনরাবৃত্তির মতো নয়। একটার মাছ খাওয়ার জন্য রাখা হচ্ছে হরেকের কাঁটা। হরতনের খোলস থেকে হরতনের বুকে বেরিয়ে আসছে দুঃখের সমকালীনগুলো। পুরনোর দয়ার নীচে ঢাকা পড়ে থাকছে আরো পুরনোর সহানুভূতি। অনেকের গভী্রতা থেকে উঠে আসছে ঝমঝম ও সংযমের শেষ। ফোঁড়ের শব্দ। যেকোনো ফোঁড়ই তো একটা শেষ। একটার

ফোঁড় থেকে আরেকটার
কাটাদাগ



কিছুতেই আলাদা হচ্ছে না

দরজা থেকে দরজা খুলে নেওয়ার দায়ে
দান ফেলার আগে তাস ফেটিয়ে নেওয়ার দায়ে
একটার । তক্তা । অনেকের । তক্তার । মধ্যে । সাবলীল । হয়ে । উঠছে

জীবনের মহিষ
আর
রাজকীয় আন্তর্জাতিক খিল

বৃষ্টি হচ্ছে
রোদ হচ্ছে
তাদের মধ্যে তোমাদের
খন্ড খন্ড ফেস্টিভ্যালগুলো
এই


চুরি করে দেখে ফেলছি
এ ছবির ধারণ হচ্ছে না
ফেরা হচ্ছে
    রা    মূ    
আয়তক্ষেত্র থেকে ফাঁকাকে হাতে নিয়ে ফিরে আসা হচ্ছে
ঘাড়ের চোট কথা বলছে পায়ের ক্ষতর সঙ্গে
এই যে
বেঁচে থাকছি
বেঁচে যাওয়ার চেয়ে কিছু খিল্লি হচ্ছে
না
যত ভাবি আসলে হয়তো তার চেয়ে কমের পথ চেয়ে থাকতে হচ্ছে কিছুটা আলাদা হলেও সংকটের সঙ্গে  সংকটগুলো মিলে যাচ্ছে। অসম্ভবের সুখ বা অলীকের প্রেমের মতো নয়। নার্স তো সেই ভয়ই পাচ্ছেন উলঙ্গিনী হতে। ইতিহাস শেষ হচ্ছে। প্রতিটির মুহূর্তে। ইতিহাস শুরু হচ্ছে। প্রতিটির মুহূর্তে। উকিল তো সেই ভয়ই পাচ্ছেন বাইক চড়তে। আমার সাদাহাঁস আমাদের ধবলহাঁস হয়ে থাকছে। ফাঁকাবোধ তাকিয়ে থাকছে করুণার দিকে
জনতার পাঁচিলে কর্নিকগুলো
চোখ মারছে
খেয়ালখুশির সিমেন্ট ছড়িয়ে দিচ্ছে

টর্চ
ভর দুপুর আর সুগতির গল্প
নীলিমায় নীলিমায় সত্যিকারের নবীনতা খুঁজছে

বিরাটের
রোদে স্ট্যাটাস দিচ্ছি রামধনুর প্রিয়তার লোভে
‘হচ্ছে না’
বলে কেউ কোথাও তো চলে যাচ্ছে না
কোনো নতুনের পাল উঠছে না
হাত ধরার থাকছে না নেই-হাতগুলো

এবং ইচ্ছা। আঘাত। অসুখ। স্মৃতি আর আফশোস এক করে ফেলছি। সীমানা বদলে যাচ্ছে। সীমান্ত হারিয়ে যাচ্ছে। সমস্যা রঙ বদলাচ্ছে। একটার গাছ হয়ে উঠছে অনেকগুলোর গাছ। আমি। আমাকে অনুসরণ করছি। আমি। আমাদের অনুসরণ করছি। আমরা। ওদের অনুসরণ করছি। ওরা

সেই
ওদের
রকমের চোট লাগেনি তো
আগুন থেকে বাষ্পে যাওয়ার আগে


অঙ্গার অঙ্গার
জল
অঙ্গার অঙ্গার
জল
অঙ্গার অঙ্গার
জল
জ্ব অ অ অ অ অ ল


পোড়ানোর ক্ষমতা ধরে রাখছে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে

একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
একইরকমভাবে
অন্যরকম স্বপ্নের
পেট্রোল





চিত্রসৌজন্যঃ
১।  eye testing chart ২। আকিরা কুরোসাওয়া ৩। Alice’s Alice's Adventures in Wonderland (artist : John Tenniel) ৪। ঘড়ির বিজ্ঞাপন
My Blogger Tricks