• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অত্রি ভট্টাচার্য্য



অ্যাক্সিডেন্টের আগে


অমৃতকন্যা আমাকে জঘন্য শেখাও
উইণ্ডস্ক্রীন ঘাম হয়ে গেছে রাস্তায় অমৃত ছড়ানো, অমৃতের
এ দশপয়সা ভাঁড় তোমার হাতে নয়, কেউ
তুলেও দেয়নি যে দোষ দেবে ! দেবার কি
ছিল মুঠোগুচ্ছ কুঁড়ির নীড়াবনত ভাগ স্পর্শ
অনিচ্ছাকেই নিশ্চিত করে ! একি, তুমিও
জানতে না যেচে নিচ্ছ জানলে নেওয়ার
অতীত বার্ধ্যক্য পড়ে আছে শ্মশানে সবখানে।
পিছলে দেব না আমি পুনর্জাত কাঠ ঘষে ঘষে
রাক্ষস বানাব এই হাতে দ্রাক্ষা ধরিয়ে দিলেম আর একটি
হাত খুঁজতে গিয়ে দেখছি নেই কিমাশ্চর্য্যম যখন লিখতে শুরু করি
দৃশ্যটি তো এইখানেই ছিল এখন কোথায়?
এ কথা বলবে জানতাম আমরা পৃথকের দরজা ভেঙে ঢুকেছি
নাও চুইংগাম নাও তোমাকে তন্দ্রাগামী করো। চেয়ার
ভেঙে বোসো আজ রাত্রে তোমার খরিফ কিছু চুরি
হয়ে যাবে সেই অপাপবিদ্ধের জন্য মেঝে মুছে টুছে
তৈরী হও !

My Blogger Tricks

1 টি মন্তব্য:

  1. " এ কথা বলবে জানতাম আমরা পৃথকের দরজা ভেঙে ঢুকেছি
    নাও চুইংগাম নাও তোমাকে তন্দ্রাগামী করো। "
    মাথা চাড়া দিলো। লড়াই। লড়াই। পুনর্জাত কাঠ আর খরিফ শব্দদ্বয়ের ব্যবহার পাগল করে দিলো। বিচ্ছিরিরকম সুন্দর। অ্যাজ এভার।

    উত্তরমুছুন