• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

দেবাশিস মুখোপাধ্যায়

অক্ষর লিপি
দেবাশিস মুখোপাধ্যায়





চাবি । খুলতে পারছে না। তালা ও তাল ।
তালাত মামুদ মনে পড়ে যাচ্ছে গজল সন্ধ্যায় ।

জল্পনা । জলের ওপর । এক আকাশ দেখছে । আরেক আকাশ । কাশগুলি বন্ধ কারখানার জমিকে একটা সুন্দর দিচ্ছে ।

আর আদর । আদার ব্যাপারী না বুঝে দরে ।
আর তারাগুলো একটা ছাদে কুড়িয়ে নেয় চুমুজল ।

জ্বলন। শেষ গল্প বলার পর। শরাব ও সাকি ।
কিভাবে একটা রাত রা কেড়েও চলে গেল ।

লম্বা একটা দৌড় । দেওয়ালে দেখছে । পোষ্টারের মেয়ে
বক্স আপিস হিট করতে বক্সারের সাজে

বাক্সী ব্রীজের ওপর থেকে নদী অক্ষর লিখছে
আরো কতো প্রতিমার মাংস তাকে ধুয়ে খেতে হবে




অ্যালুমুনিয়মের থালা খুঁজে পাচ্ছি না অন্ধভিখিরির আসন ছাড়া
সন তারিখ ইদানিং এইসব স্মৃতির খাতায় নেই ।

স্মৃতি ঢালি বলে বান্ধবী মোমপেন্সিলে আঁকা ফুল নিতে নিতে
প্রাথমিক স্কুল ছেড়ে গেলে স্কুলের টিনের বাক্সে কিছু রয়ে যায়

বাজছিল মাইক্রোফোনে ছবি বন্দ্যোপাধ্যায়ের মাথুর
মীরা বা রাধা সেইসব অজানা জামায় ঢেকে

ঢাকা সব উড়ে যায় চুল্লু গুটকার দাঁতে
আর সেই ঠাকুরমার রাক্ষস ঝুলি থেকে লিঙ্গ বার করে

অসুখে অসুখে ভিক্ষাথালাগুলি বেরিয়ে পড়ে
ভবঘুরের পাশে খাবার রাখে রূপালী সরকার
My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন