• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

তন্ময় রায়

এ মাসের কবি মে ২০১৪


তন্ময় রায়

এখন, দুখীর চায়ের দোকান আর আমাদের হ্যাপি ফ্যামিলি। এই লেখা ছিলো বইটির উৎসর্গপত্রে। নাম? তন্ময় রায়ের কমবেশি ক্রিয়া। ২০১১ সালে কলকাতা বইমেলায় প্রকাশিত হয় ৯
য়া দশক থেকে। তন্ময়ের প্রথম ও এখনো অবধি একমাত্র বই। যাঁরা পড়েছেন, নিশ্চিতভাবে আচ্ছন্ন হয়েছেন ওই ছোট্ট আর অনিবার্য বইটিতে। ১৯৮৮ সালে জন্ম তন্ময়ের। শূন্য দশকের কবি তন্ময় এখন, জার্নি নাইন্টিজ, নতুন কবিতা... আরও অনেক পত্রিকায়...
হ্যালো তন্ময়, আরেকটা বইয়ের সময় হয়ে এলো কিন্তু... এই তরতাজা কবিতাগুলো এবার এক মলাটে ধরে ফ্যালার কথা ভাবো আস্তে আস্তে...



তন্ময় রায়ের কবিতা



অধিবিষ



আর আড়াল রাখা গেল না। আড়ালে মিশে ছিল একটা ফল।

সিস্ট
       দেরিটা সেজে বসেছিল
তোমার শত অংশ
পাল্টারঙে ফুলছে নক্সা
জ্ঞান ঘামিয়ে অবসর আসছে

লেখাবন্ধ
         তোমার দেওয়া খিদে দয়াল
আমি এর নিকট লিখি বহুকাল

একটা ফল
          ঠাণ্ডা মাথা চাপানো আপন ঘর ধুলো
বাড়িদিন ছাপ ছড়িয়ে লেখা
আলতো হাত সুযোগে
চারটে লাইন বাজিয়ে নিচ্ছি


খুঁট



১।
ছায়াকে আড়াল দিয়ে কথা বসাচ্ছি
ছোট্ট করে সেরে রাখছি বর্ণগুলোকে
                তারা শুধুই ভালো

২।
যেখানে নকল হতে ভালবাসি সেখানে মাঝেমাঝে
এক একটা দিন দিয়ে যাও তুমি
সেসবদিনের ঘনত্ব উদাহরণ পাড়ে
                     পুষ্টির
আমাকে লালন দেয়

৩।
মোচড়ে ঝেঁপে থাকছি
আঁচলেও
     কত মিষ্টি লেগে আছে
জ্বরের নষ্ট পেরচ্ছে পাতার মতলব

৪।
তার চঞ্চলে অন্য কিছুই লিখছি না


ডুবরাশি



১।
দিন শুরুর ঝাঁপ
একটা লেখার ফাঁকায় চুইয়ে পড়ি
বিছানা ঘিরে দোকান দিয়েছ
          আমাকে ঘিরে চুলের মাখন
তুক দেওয়া সাজ
দ্রুতগমন
মেঘলা ফোটা আবহ
ঘরের দশা লেগেছে আমার জাতে

২।
এখানে গল্পকাল পর হয়ে থাকে
আবাদগুলো ক্লিনিক ঘুরে আসা
চরণের মোম আর
কিছু ফেনা
পিষলে আগুন ফেটে যাচ্ছে

অস্থানে মূলক

তলভর্তি চিত্র আমরণে
              আমারই সমাবয়ব


প্রতিবর্তে



সংখ্যার রঙ দিশেহারা মাপছে
শূন্য বিন্দু মাঠ
তোমাকে সম্পাদনার বিকেল
পথে ভবিষ্যৎ আসে যায়
আমাকে পশু হাসপাতাল অব্দি চুর রাখে
কখনও না লেখা দিয়ে
তোমাকে সঙ্গীতে ছেড়ে রাখায়
            সময় দুমড়ে নামে
সব মাত্রার স্নিগ্ধ আঁচিয়ে
আমার কপালে এতদিন যে নেচেছে
তার পালক দীর্ঘতা ছড়ায়
ডানা ডানা স্বপ্ন দেবতা জড়ানো
আমার মতো কাউকে যেন আমিই কুরছি
আর না শুরু করা বিভাগে
দরজার আপন হয়ে চিহ্ন ঝুলছে তার ছাঁচতলায়
তাতে আমার মুখ ডোবানোগুলো দেখা যায়
জিভ দিয়ে আঁচড় ধুতে ধুতে
তোমার গায়ে আমি শিশু হয়ে গেছি


মোরঘর



১।
দেওয়ালে প্রচুর কাশির শব্দ পোষা
আর সিলিং থেকে গুঁড়ো ওষুধ ঝরে

দুটোই সাদা

২।
যেমন আমার
এ ঘরের কী যে হবে...

এই ঘরের সিলিঙের সঠিক বাংলাটাও ভাঙতে পারছি না

৩।
মেঝের ফাটলগুলো লালা দিয়ে বোজাই।
সেখানের পোকাগুলোকে আমার চোখের আলোয়
মিছিমিছি বাঁচিয়ে রাখি।
সেখানের পোকাগুলোকে আমার চোখের মিছিমিছি
আলোয় বাঁচিয়ে রাখি।

তাদের নাম এখন চারিদিকে প্রচণ্ড ফাটে
ঘর ম ম করে।

৪।
দেখেছো, এ ঘরে আসতেই আমার হাত পালটে গেছে
একে মারতেও আলাদা জানালা চাই

৫।
এতটা এই ঘরে বসে লেখা

বাকিটাও এই ঘরে বসেই লিখব


যন্ত্রসত্ত্বা



মুছে দেওয়া হচ্ছে ঘড়ির ক্ষেত্রচিহ্ন
শূন্য থেকে ঠাণ্ডা দুলছে
দোলনে গতীয় বিশৃঙ্খল ও তার ভাব
তন্তুগুলিতে কীর্তির উপমা
আমি উচ্চারণকে ঘটনা দেওয়া
নির্দিষ্ট দৃষ্টিকোণ ও মাত্রায়

সবৃদ্ধিমূল কিংবা প্রসঙ্গক্রমের
বহুকোষীয় বলিতে
আমি শুধু ইঙ্গিতটুকুই হয়েই থাকছি
চালক খুব আদরে আমায় চক্রে রাখছেন
সঠিক আকারে জ্বলে উঠছে আমার কেলাস
My Blogger Tricks

১৬টি মন্তব্য:

  1. জাত কবি কয়েক জনই থাকে যাদের লেখা তাঁর বাঁধুনি প্রমাণ করে তন্ময় রায় একজন । অনেক বার ওর কবিতা পড়ার সৌভাগ্য হয়েছে সেই ভালো লাগার সূত্র ধরে ।

    উত্তরমুছুন
  2. আর কতোবার বোল্লে পরের বইটা করবে বলো দিকি? আর ধৈর্য থাকছে না কিন্তু... আত্যাচার করছো রীতিমত

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমিও অর্ঘ্য। আমিও ওকে অনেকবার বলেছি। এর জন্য ওর একটা গন ক্যালান লাগবে, নাহলে বাবুঘাটের স্পেশাল বিহারী মালিশ। অন্য উপায় নেই।

      মুছুন
  3. Vay....tor. lekha. Ay. Prothom porlam.........khub. valo. Laglo.........ro besi besi kore lekh........keep it up........

    উত্তরমুছুন
  4. এমন লেখায় মন্তব্য করার সামর্থ্য নেই। সত্যি বলছি, অনেক দিন বাদে নতুন কিছু পেলাম। অনেক অভাব মমিটিয়ে দিল। বার বার পড়তে ইচ্ছা করছে, তাই নিয়ে রাখলাম। প্রথম কবিতার প্রথম লাইনটার কথা আলাদা করে না ব'লে পারছি না, নাড়িয়ে দিল বস। এছাড়া প্রতিটা কবিতার ফাঁক ফোঁকর গুলোতে অসাধারণ কিছু শাশ্বত ভাষার পরিবেশ মিশে আছে যা চমক সৃষ্টি ক'রতে বাধ্য। মুগ্ধ... মুগ্ধ... মুগ্ধ...

    উত্তরমুছুন
  5. chumu tanmoy... ডুবরাশি, মোরঘর aar যন্ত্রসত্ত্বা... ossadharon tinkhana lekha... series hisebeo... individual kobita hisebeo...

    উত্তরমুছুন
  6. Do tolay Botol-ধোঁয়া
    Dorjata ekhono sukno ek tolay
    Khobor parche deoal-গুঁরো
    Gabon dake Chad barie
    Parle বটি katbe akas take
    Kintu
    Chara jama-kapor e thakbi tui.......

    kono kotha hobena bhai...byapok...

    উত্তরমুছুন
  7. Superb r for janyo Amar heart thaka best of luck... Amar sonar kobi.. superb

    উত্তরমুছুন
  8. কবিতা ভাল লাগল বেশ। প্রথম মন্তব্যটা কোথায় হারিয়ে গেল। শেষে এই সামান্য ভালো-লাগাটুকু জানালাম।

    উত্তরমুছুন
  9. শূন্য দশকের কবিদের মধ্যে সবচেয়ে আলাদা। আমি নিশ্চিত ওর ২য় বই হবে ওর ১ম বইএর থেকে ভীষণ আলাদা। কারন আমি তন্ময়ের কবিতার শুরু থেকে একজন নিয়মিত পাঠক। ও নিজেকে বদলাতে ভয় পায় না।

    উত্তরমুছুন
  10. আরো লেখো তন্ময়। তেষ্টা বেরে গেছে।

    উত্তরমুছুন
  11. এই সমস্ত লেখা পড়ে আমি মুগ্ধ তন্ময়। তোমার লেখার প্রেমে পড়েছি। এমনকি তোমারও। ভালোবাসা নিও।

    উত্তরমুছুন
  12. আ স ছে দৃ শ্য ক্ষ র
    তন্ময় রায় | সিদ্ধার্থ দাস

    বই না কিনলে বিরাট ক্ষতি .. এতো কম মূল্যে কমপ্লিট প্যাকেজ.. এইরকম পরীক্ষা নিরীক্ষা এর আগে দেখা যায়নি এটা নিশ্চিত করে বলা যায় ।
    আপনারা বলবেন এটা আবার নতুন কথা কি !
    বই বেরণের আগে একথা সক্কলে বলে ..
    কিন্তু বিশ্বাস করুন I mean it.. কারন এটা কোনো বিজ্ঞাপন নয়।
    কি নেই বাইতে আছে টু liners তেমনি আছে দীর্ঘ কবিতা .. আছে অসাধারণ কিছু স্মুথ হুক অ্যাপ লাইন । এখনও শেষ হয়নি লিষ্ট । কবিতার সঙ্গে আছে অসাধারণ কিছু ছবি । যা কবিতার কনসেপ্ট গুলো কে আরো উস্কে দেয় । ছবি গুলো কবিতার সাথে.. শিল্পীর ভাবনা কবির সাথে এমন ভাবে মিশে আছে বই এর পরতে পরতে যেনো কবি ও শিল্পী এক হরিহর আত্মা । ছবি গুলোর ডেটেলিং এ যাচ্ছিনা । দেখা অার বলার মাঝে বিস্তর ফারাক .. আপনারা বই টা খুলেই ডুবে যাবেন সে সমুদ্রে ।

    আ স ছে দৃ শ্য ক্ষ র
    তন্ময় রায় | সিদ্ধার্থ দাস

    উত্তরমুছুন