• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

হাসান রোবায়েত

হাসান রোবায়েত


লোকটা

১.
বাবা নেই
তবুও কিছু বাবা লেগে আছে খিড়কির জ্বরে

২.
কিছুতেই ট্রেন বিষয়ক কোন স্মৃতি নেই। খুব ভোরে, আজানের হাওয়ায় বাবা
সিঁড়ি শুনতে শুনতে উঠে যান পরাগের ছাদে। বারান্দা গুছিয়ে ব্যাগভর্তি কোকিল
তুলে দেন মা ... যেন ইস্টিশান পেরুতেই জেব্রার গা বেয়ে সেই ডোরা
নেমে আসে বরফের বনে



পাইন

একটা হঠাৎ আদর লেগে আছে। সিনট্যাক্স ভেঙে ভেঙে যেভাবে রোদেরা এগিয়ে যাচ্ছে তার গজলের দিকে
কেবল আততায়ীই বলতে পারি তাকে। কী সব চেনা চেনা ছুতো অথচ অচেনায় এমন নদীরঙ কতদিন দেখিনি।
তুলো রাশি কোথায় থাকে ? সে কি তিত পুঁটির মতো লাফিয়ে ওঠে আঙুরের ধ্যানে ?
আচমকাই কতগুলো জানালায় গাছ বেড়ে ওঠে। উহুদিন এসব হেঁটে যাওয়া পালকের গায়ে আঙুল রাখেনি মিথপ্রায়
অলিভের ছায়া। সেইসব মাঠের কথায় তক্ষকের দরোজাগুলো বন্ধরঙের তালা। একবার হাত হারিয়ে ফেলেছিলাম
আর আমার আঙুলগুলো ঈশ্বরের দিকে যেতে যেতে পেয়ারার গায়ে বুনেছিল পাখি। সেই থেকে
মাসিমা       রোজ আসেন তুলশিকে ফুল দিতে        আমি শুধু উপোসের শব্দ পাই আর বুঝে নিই
রাতের ও পাইন থাকে খুনের আড়ালে



ডানা

পাখিটা ডানা ভাঙছে। নুয়ে-পড়া ঘড়ির ভেতর
টপ টপ করে ঝরে যাচ্ছে ব্রহ্মান্ডের বাড়ি।
কে যেন ফাঁক করছে অন্ধকার
শামুকের ঠোঁটে

হরিণেরা জল খেতে এলে কোথাও কুমিরপ্রবন হাওয়া
ডুবে যায় ব্রেইলের ক্লাশে
অতিন্দ্রীয় ডুমুরের তলে কেঁপে ওঠে নিস্তব্ধ দেয়াল



My Blogger Tricks