• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

চিনুয়া আচেবে


চিনুয়া আচেবে

চিনুয়া আচেবে (১৬ নভেম্বর ১৯৩০- ২১ মার্চ ২০১৩)তাঁর আসল নাম কিন্তু Albert Chinualumogu Achebe নাইজেরিয়ার একজন ইবো (ইংরেজি বানানে igbo, এবং এই g-এর উচ্চারণ আমাদের ভাষায় দুঃসাধ্য।) মানুষ তিনি। আফ্রিকান-ইংরেজি সাহিত্যের পিতামহ। প্রকৃত অর্থেই আফ্রিকান সাহিত্যকে আন্তর্জাতিক দরবারে গড়ে দিয়েছেনতাঁর ‘থিংস ফল অ্যাপার্ট’ (১৯৫৮) সারা পৃথিবীতে আফ্রিকান সাহিত্যের মুখ হিসেবে পরিচিত।
লেখক হিসেবে চিনুয়া আচেবের ভুবনব্যাপী বিস্তারের পিছনে আফ্রিকার অন্ধকারের প্রতি বাকি পৃথিবীর ঢের কৌতুহল কাজ করেছে, যার নিবৃত্তি তিনি নিজের আখ্যানগুলিতে ঘটিয়েছেন। আফ্রিকান অভিজ্ঞতার সারাৎসার হিসেবে ‘থিংস ফল অ্যাপার্ট’ সারা পৃথিবীতে লক্ষ লক্ষ কপি বিক্রি হয়েছে। উত্তর-উপনিবেশ সাহিত্যচর্চায় অনিবার্য নাম আজ চিনুয়া আচেবে। পশ্চিমবঙ্গের বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতেও পোস্ট-কলোনিয়ালিজম সম্পর্কিত বক্তৃতা দেওয়ার সময় ইংরেজির অধ্যাপককে তাঁর নাম উচ্চারণ করতেই হয়।
বলা বাহুল্য, চিনুয়া আচেবে একজন ইবো হলেও ইবো ভাষার লেখক নন। তিনি ইংরেজি ভাষার লেখক। বিশ্বভাষার লেখক। গড়ে দিয়েছেন আফ্রিকান ইংলিশ সাহিত্যকে। আমরা তাঁকে অনুবাদে পড়ি না। আমরাও ইংরেজিটা জানি। ঠিক যেভাবে তিনি জেনেছেন, সেই একই প্রভুদের সূত্রে।
চিনুয়া আচেবের কবিতা তাঁর উপন্যাসের মতো বহুলপঠিত না হলেও, তার গুরুত্ব আছে।

চিনুয়া আচেবের তিনটি কবিতা

অনুবাদঃ অনুপম মুখোপাধ্যায়


বেনিন রোড


গতিই হল হিংসা
শক্তিই হল হিংসা
ওজনই হিংসা
প্রজাপতিটি নিরাপত্তা খোঁজে লঘুতার মধ্যে
ওজনহীন তরঙ্গায়িত উড়ানে
কিন্তু দুই রাস্তার মিলনস্থলে চিত্রবিচিত্র আলো
এসে পড়ে পুরাতন বৃক্ষগুলো থেকে দর্পিত নতুন হাইওয়েটির বুকে
আমাদের পৃথক বার্তাগুলোর সংঘর্ষ হয়
আমি উভয়ের জন্যই আসি ক্ষমতা বস্তাবন্দী করে
আর কোমল প্রজাপতিটি বিলিয়ে দিতে চায় নিজেকে
ঊজ্জ্বল হলুদ বলিদানে
আমার কঠোর সিলিকন-ঢালটির উপরে



বসন্তের পাইন গাছ


পাইন গাছ
পতাকা বহনকারী
সবুজ স্মৃতির
জনশূন্য প্রহরটির ভাঙন জুড়ে
অনুগত গাছ
পাহারা দেয় দাঁড়িয়ে
উগ্র পান্নাসুলভ সবুজে একা
প্রকৃতির অনিচ্ছুক মান অনুসারে
পাইন গাছ
ছায়ার মধ্যে হারিয়ে গেছে এখন
বিশ্বাসঘাতকদের লোকদেখানো সাজগোজের ছটায়
নির্লজ্জ কুচকাওয়াজে ফিরে চলেছে তারা যে রংগুলোকে ঠকিয়েছিল সেগুলোরই দিকে 
চমৎকার গাছ
ঋজু এবং বিশ্বাসের যোগ্য
কোন বিদ্যালয় আমাকে শেখাবে বলো তো
তোমার ওই নীরব, একগুঁয়ে সততা?

 

বিমান হানা



এত দ্রুত এল
মরণের পাখি
সোভিয়েত প্রযুক্তির অশুভ অরণ্যটি থেকে
একটি লোক রাস্তা পেরোনর সময়
বন্ধুকে অভিবাদন জানাতে গিয়েও
সেই তুলনায় বড্ড বেশি শ্লথ হয়ে পড়ল
বন্ধুটি তো দু-টুকরো হয়ে
এখন অন্যরকম উদ্বেগে ভুগছে
বন্ধুত্বপূর্ণ করমর্দনের বদলে
এই দুপুরে

(ঋণঃ কবিতীর্থ)
My Blogger Tricks

৪টি মন্তব্য:

  1. Anekkhon dhore porlam apnar swapner baak.Anek kichu bolar chilo kintu tar jaigata anyo.Jeta bolte chai sorasori apni anubader kobitai Rahul Dravid r cinema review Te so chin Tendulkar,Apnar bidesi cinemar review Anandabazar er review er cheye powerful.Editor hisebe apni gotanugotikotakei grammar hisebe niyechen Dhanyobad.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শেষের উক্তিটা ... ঠিকই বলেছেন। আমি অবিশ্যি নিজেকে সম্পাদক বলি না। তবে একটা কাগজ পরিচালিত হয় সমাজের দিকে তাকিয়ে। সমাজের ভিতরে থেকেই সেটা করতে হয়। বাইরে গিয়ে নয়। খুব ভাল লাগল।

      মুছুন
  2. মূল কবিতাটার পাশে রেখে অনুবাদটা পড়তে পারলে ভালো লাগতো।

    উত্তরমুছুন