• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অমিতাভ মৈত্র



এ মাসের কবি জুন ২০১৪  অমিতাভ মৈত্র



এ মাসের কবি জুন ২০১৪  অমিতাভ মৈত্র



অমিতাভ মৈত্রর জন্ম ১৯৫২ সালে। প্রথম কাব্যগ্রন্থ বিদ্ধ করো, তীর প্রকাশিত হয় ১৯৮৬ সালে। তাঁর অন্য কবিতার বইগুলি হোলো পতনকথা, টোটেমভোজ, ষাঁড় ও সূর্যাস্ত  আর পিয়ানোর সামনে বিকেল। গদ্যগ্রন্থ দুটি। পতনশীল নায়ক আর সাপলুডো। অন্যরকম মানুষ। পরিচিতজনেরা জানেন। অন্যরকম কবিতা। পাঠক জানেন। অনন্য কাব্যভাষায় তাঁর পাঠককে মন্ত্রমুগ্ধ করে রাখেন বললে... না। একটুও বাড়িয়ে বলা হয়না। আসুন, অমিতাভ মৈত্রের একগুচ্ছ তরতাজা কবিতায়।


অমিতাভ মৈত্রের কবিতা



পরমতা


সবার চেয়ে বড়ো কোনো ভয় যাকে চালায়
যার হাত পড়ে আছে এমন এক প্রান্তে যেখানে কারো পা পড়েনা
ডুবে মরে যাওয়া থেকে তাকে রক্ষা করে যে গাছ
আর সৌজন্য দেখিয়ে গলায় দড়ি বেঁধে ঝুলতে দেয়
সেই পরম বিস্ময়কে উপহার দেবে বলেই সে
          লাল এই সার্ট আর দুমিটার সিরিঞ্জ নিয়ে যাচ্ছে সাথে



দিকভ্রান্তি


লোহার ব্রিজ পর্যন্ত তোমার নাম আমি জানতাম
কিন্তু ব্রিজ থেকে নেমে ভুলে যাই
উর্দি দেখে মনে হয় মশাল নেভানোর কাজ করো
কিন্তু মশাল কারা জ্বালায় তুমি জানোনা
রাস্তায় দুপাশের ঘাস বড়ো আর ঘন হয়ে উঠছে
একটু পরেই তুমি হারিয়ে যাবে হয়তো
এতো ভালভাবে চিনি এই দরজা যে অনেকদূর পর্যন্ত আমি
বর্জন করতে পারি তোমাকে


রহস্য


কীভাবে এই বর্ষাতি তৈরি হয় জানলে তুমি অবাক হয়ে যাবে হেনরি
কালো একটা স্নাব-নোজ রিভলবার
চারদিন হন্যে হয়ে খুঁজে বেরিয়েছে তোমাকে
একশো সাঁইত্রিশ জন হেনরি, প্রত্যেকের বর্ষাতি তোমার মতো
এদের মধ্যে তোমাকেই হয়তো আজ নায়কের সম্মান দেওয়া হচ্ছে
যখন একজন হেনরির কোমরে গুলি লাগছে
আর বলরুমে গড়িয়ে পড়ছে আরেকজন


শোক


দশ কিলোমিটার পর্যন্ত আশা করার কিছু নেই
আমার কুকুর তবু আমার জন্য কাঁদছে
আলোয় ঝকঝক করছে সাদা হলঘর
কাচের জানলা ভর্ৎসনা করছে কাউকে
কে যেন শাস্তি পাচ্ছে শরীরভর্তি ঘায়ে
বোকার মতো মলম লাগানোর জন্য
দশ কিলোমিটার পর্যন্ত আশা করার কিছু নেই
আমার কুকুর শুধু আমার জন্য কাঁদছে


স্পষ্টতা


যে অজুহাত এই আগুনের মধ্যে খুঁজে বেড়ায় হেনরি তা আর নেই
তবু মাঝেমাঝেই শব্দ করে ধাক্কা দেয় দরজায়
যেন এভাবেই সে সান্ধ্য আইন ভাঙছে
তার অস্তিত্বের আধখানাই প্যারাফিন,
বাকি অর্ধেক কী সে জানেনা
শুধু পশম কাটার সময় তার শিহরণ মাঝেমাঝেই স্পষ্ট হয়ে যায়
আর খিদে স্পষ্ট হয়ে যায়
যখন সাদা ফ্রিজ সে চেপে ধরে পেটের ওপর


হুডউইংক


অন্ধকার আকাশের দিকে তাকিয়ে থাকতে থাকতে
এক সময় আমি একটা মাছ দেখতে পেলাম।

নিজেকে বললাম এটা ঠিক নয়।
এখানে তুমি এসেছ শুধু একটা গাঢ় পিচফলের অভিব্যক্তির জন্য।

মিথ্যে বলেছিলাম।

গাঢ় পিচফলের অভিব্যক্তি নয়।
আসলে ঐ মাছটাকেই তখন আমি দেখতে চেয়েছিলাম।


জল-যক্ষ


আর একবার যদি তিপ্পান্ন মিনিট পাই
আমি আদিগন্ত অন্ধকার এই মরুভূমির অনেক নিচে
ছোট্ট আর মিষ্টি জলের কুয়োয় বদলে দেব তোমাকে

গভীর স্তব্ধতার ভেতর আমার না-দেখা ছুঁয়ে তখন
তোমার স্পন্দন উঠে আসবে
জল-যক্ষের মতো


দংশন


লম্বা শ্বাস নিতে নিতে একসময় দংশন আর বিব্রত করে না।
যেন সামনে অনন্ত রেললাইন অনন্ত রাত্রি একটানা বাঁশির আওয়াজ
আর অভ্যস্তভাবে থাবা চাটতে চাটতে সাদা বেড়াল সন্তদের কাছে চলে যাচ্ছে।
করোনার রুম থেকে ফেরার সময় অন্ধকারে ধাক্কা লেগেছিল কারো সাথে।
লম্বা শ্বাস নিতে নিতে সামলে নি। দংশন আর বিব্রত করে না।
My Blogger Tricks

৬টি মন্তব্য:

  1. দিকভ্রান্তি আর জলযক্ষ এইদুটো ভাল্লাগ্লো। বাকিগুলো দুমদাম শব্দের কোলাজ , কানের পাশ দিয়ে বেরিয়ে গেল।

    শুভেচ্ছা কবি।

    উত্তরমুছুন
  2. Egulokay vaalo kabita boltay bistar asubidhay hochhay. shabda aachhay, praan nei

    উত্তরমুছুন
  3. কিছুই যখন বুঝলাম না ইনি নিশ্চয়ই খুব বড় কবি। বাকের সম্পাদক মশাই তো বলেইছেন আমাকে এখনও অনেক সময় দিতে হবে আমার কবিতার পেছনে।

    উত্তরমুছুন
  4. Dikbhranti r rohoshyo ei kobita duti amay wrini kore rakhlo amitava da. Ami apnar ekjon oporichito pathok bar bar hariye feli baak...

    উত্তরমুছুন
  5. ভালোই বোধহয় , তবে কিছু বুঝলাম না

    - অভিজিৎ পালচৌধুরী

    উত্তরমুছুন