• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অমিত বিশ্বাস

বহুদিন আগেই বাংলার সাংস্কৃতিক কেন্দ্রস্থল নবদ্বীপ থেকে কলিকাতায় স্থানান্তরিত হয়েছে এবং বর্তমানে কলিকাতাকে নিয়ে প্রচুর হট্টগোল হচ্ছে। উত্তরবঙ্গ ভৌগলিক কারণে এই কেন্দ্রস্থল থেকে বহু দূরে। ফলে একদিকে অসুবিধা যেমন হয়েছে তেমনি সুবিধা হয়েছে ঢের বেশি। উত্তরবঙ্গ টাউনশিপ বাদ দিলে পুরোটাই নিসর্গে সমৃদ্ধ। কংক্রিটের জঞ্জাল নেই, নেই দুষিত বাযু। ছড়িয়ে ছিটিয়ে থাকার ফলে সম্পর্কের ভিতও বেশ মজবুত। তুলনামূলক ভাবে কম জটিল হওয়ার কারণে এখানের সাংস্কৃতিক কর্মকান্ডে সাধারণ মানুষের উৎসাহ চোখে পড়ার মতন। মহানগর এখান থেকে অনেক দূরে - এই হীনমন্যতা যে একেবারে নেই তা কিন্তু নয়, তবে এটা উত্তরবঙ্গবাসী এখন কিছুটা হলেও কাটিয়ে উঠেছে। এই মিশ্র প্রতিক্রিয়া থেকে জন্ম নিয়েছে এখানকার শিল্পীদের শিল্পকর্ম। প্রধানত তিনটি মূল প্রবণতা দেখা যায়  উত্তরবঙ্গীয় শিল্পীদের মধ্যে। প্রথমটি হলো কলিকাতায় এইসময়ে যে ধরণের শিল্পচর্চা হচ্ছে তাকে নিজের মেধা দিয়ে অনুসরণ করা। যার মধ্যে আছে তরুণ শিল্পী মিঠুন তপস্বী, বিপদ ভঞ্জন শিকদার এবং সুভাষ দাস। অপর একদল আছেন যারা ইউরোপীয়  'গ্রেট মাষ্টার' দের অনুসরণ করছে তাদের শিল্পরচনায়, এরা হলেন নবীন দাস, মিঠু রায়, হরেরাম সাহ প্রমুখ। শেষদলে আছেন একদল শিল্পী যারা তাদের একনিষ্ঠ রচনাতে তুলে ধরেছেন উত্তরবঙ্গের নিসর্গ জীবন অথবা লৌকিক পটকে। অনুকূল উত্তম বর্মন এবং রথীন্দ্রনাথ সাহা হলেন এদের মধ্যে অন্যতম। এরা আবার প্রত্যেকেই মিশ্রভাবে কাজ করেন, বয়সে এরা প্রায় সবাই তরুণ তাই কোনো বিশেষ সারি এদের জন্য নির্দিষ্ট করা এখনি ঠিক হবে না শুধুমাত্র প্রবণতা গুলি উল্লেখ করা হলো এদের কাজ বোঝার সার্থে।

বাড়ির কোনো প্রতিকৃতি কি কখনো আঁকা সম্ভব, যেখানে থাকবে বাড়ির জীবনাদর্শন,  আলো-অন্ধকার, প্রকৃতির সঙ্গে তার কথোপকথন। আপাত অসম্ভব এই কাজটি করার চেষ্টা করেছেন শিল্পী অমিত বিশ্বাস। চিলেকোঠার লিবিডো আর পরস্পর গায়ে লাগা চাঁদ মিলে মিশে ছবিটিকে নিয়ে যায় পরাবাস্তবের জগতে। নেপালি হ্যান্ডমেড কাগজের উপর টেম্পারাতে আঁকা "হাউজ-৩"  রচনাটি অবশ্যই আপনাকে ভাবতে বাধ্য করবে।


My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন