• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

তুষ্টি ভট্টাচার্য্য



ঢ্যামনা সাপ


১)
হাতের বাটি দেখা যাচ্ছে না
কান পাতলে পয়সা পড়ার শব্দ শোনা যায় ,  
আঙুল হাতড়ে পয়সা গোনার চেষ্টাও
আচ্ছা - ওরা কি অন্ধ ভিখিরি ?
চুপ চুপ ওদের কান সজাগ কুকুরেরই মত

ঘোড়ার খুরের শব্দ পাচ্ছ ? নাকি তবলা বাজছে কোথাও ?

ভুল শব্দের দিকে কান পেতেছ
যেভাবে ঢ্যামনা সাপ যায় বেঁকে-বেঁকে  

চল , চল সাপ মুখস্থ করি
সাপ জড়িয়ে রাখা হোক ভেনাসের মূর্তিতে
ছোবলের পর ছোবল দিক ওই পবিত্র পুরুষাঙ্গে

ঢ্যামনার বাচ্চাদের জন্ম হয় নি

কে কোথায় আছিস , একটু বিষ দে মুখে
দধিচির হাড় তুলে দে হাতে
ডুগডুগি বাজুক

২)       
মেরী বেঁচে আছে ছেলে কোলে নিয়ে
শূন্য শরীরের সাদা চাদরে বীর্যের দাগ নেই
অন্য বিছানায় চাঁদ হরদম আসে-যায় দাগ নিয়ে

দাগ নিয়ে একটি প্রবন্ধ রচনা হচ্ছে ব্রেইলে

৩)
...................................................

৪)
মরে গেছে -
সর্বনাম ব্যবহার করা মানা এই জগতে
আমি-তুমি মরে যাচ্ছি
পরের জন্মে সিনকোনা জন্ম হবে
আহ... কাঁপুনি , জ্বর ... তেতো ওষুধ ...
এই অ্যড্রিনালিন ক্ষয়ে ক্ষয়ে মরে যাক –
ধুয়ে যাক মৃত্যুর দাগ  

৫)
তমসা একটা নদীর নাম ছিল গতজন্মে
এজন্মের সুইমিং পুলের টায়ারে
শরীর ডুবকি দিচ্ছে ক্লোরিন জলে
নীল নীল রাঙানো জল – মুখে ধুয়ো না

কোভালাম বীচে টু-পিস
আয়না ছাড় হে –
শরীর দেখ , শরীর
ট্যান হচ্ছে শরীর
টু-পিসের ভেতরে মরা মাছের রং
নুন মেখে পড়ে আছে উদোম

চল সাঁতরাই মৃতদেহের পাশে



My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন