• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

মেসবা আলম অর্ঘ্য

টিফিন মেনু

কুন্ডু গেস্ট হাউজের একাকীত্ব
নির্মল টিফিন মেনু

প্যাটিস ও ডিম- কলকাতায়
আমার প্রথম ক্ষুধার প্রদর্শনে
এক প্রৌঢ়
লোকাল যুবক তাকে চাচা ডাকে- আমি কিছু না ডেকে বললাম  
ভাংতি দ্যান?

উনি ভাংতির বদলে আমাকে এক প্যাকেট বিস্কুট সাধে
নির্মল সেনগুপ্ত সরণীতে
চিকন বিস্কুট ও রিকশা উপাদেয়    
বেলের বদলে ওদের আছে ভেপু- চিকন কণ্ঠা
গুরু কোমর

অলিতে
গলিতে গলিতে ওরা
সাধে, যেন অলি
যেন বসন্তের    
পেপে গাজর কুন্ডু, গেস্ট হাউজের বিপরীতে
আমার প্রথম ক্ষুধার প্রদর্শনে
এক পরীক্ষক বেড়াল
আপাদমস্তক সূর্যের মতো একতায়
জেগে উঠলো
দাতা সুলতান শাহের মাজারে
শিকে ঝুলন্ত সকালের
সর্বাঙ্গে
মেনু

প্রৌঢ় খাদেম জানালো
উনি নাকি রাজা ছিল
বিরাট ওলী!
কেউ না খেয়ে থাকতো না


মল্লিক ঘাট

হাওড়া ব্রিজের নিচে মানুষের 
ফুল বিক্রি হয় বিয়ের,
পুজার ফুল 
বিক্রি হয় উপরে
আকাশে 
হাওড়া ব্রিজের লোহা 

দুই দিকে ছড়ানো 

মানুষের স্বপ্নের মতো 
বিয়ের মতো 
যেন পুজা- দু'দিকে ছড়ানো 
লোহার 
দাম আছে যেহেতু
ফুলগুলি বিক্রি হয় 
মল্লিক ঘাটে
ফুলের বর্জ্য খেতে গরু আসে
           



নিশিরাত বাকাচাঁদ

পার্ক স্ট্রিটের অভিজাত ফুটপাথে
আমরা ততোধিক অভিজাত
কাউরে পুছি না মিষ্টি মিষ্টি গান গাই
নিশিরাত বাকাচাঁদ
আকাশে
বিদ্যুৎ বেগে
ট্যাক্সি চলে গেল আমার গা ঘেষে
 
নীলাব্জ বললো আরে আরে!
আমি বললাম গান?


টেক অফ
 
উপর থেকে এক মাইল নিচে 
কলকাতার গাড়ি চলছে 
দুই মাইল নিচে   
পার্ক সার্কাসের
আকাশে দেখেছিলাম
একটা বৃদ্ধ বিমান, কিন্তু এক দিন উপরে 

আমার সামনের সিটে 
একটা শিশু কথা বলছে মা'র সাথে 
মনে হয় বেশিদিন হবে না বাক্য শিখেছে
পদ শিখেছে
ধাতু, অব্যয় কেমন অবলীলায়
কলকল করছে




My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন