• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

তবিশ খৈর

তবিশ খৈর : ভাষা, সাংস্কৃতিক ঐতিহ্য, ইতিহাস ও সমকাল এক আশ্চর্য দ্রাব্যতায় একাকার হয়ে যায় এতবিশ খৈরের কবিতায়। অস্তিত্ব,  খণ্ড সত্তার  অনুভূতি,ইতিহাসের ব্যবহৃত পৃষ্ঠা এসবকিছুর ভেতর এক মিতবাক, ভ্রমণরেখার সন্ধান দেন তবিশ তাঁর  ইংরাজি কবিতায়। “হোয়্যার প্যারালাল লাইনস মিট’’ এবং “ম্যান অফ গ্লাস” কবিতার বইদুটি ছাড়াও “দা বাস স্টপড’’, “ফিল্মিং’,’থিংস অ্যাবাউট থুগস’’ তাঁর উল্লেখযোগ্য উপন্যাস। ১৯৬৬ সালে বিহারের গয়ায় জন্মগ্রহণ করেন তবিশ।এবং একজন “স্মল টাউন কসমোপলিটান” হিসেবে গয়াতেই বেড়ে ওঠেন। বর্তমানে ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন ।



তবিশ খৈর এর কবিতা

চোখ

(ঠাকুমা)

মৃতরা একদিন বেঁচে ছিল,
আর জীবিতরা এখন মৃত।

ঠাকুমা বলতেনঃ
মৃতরা নাকি আমাদের থেকে ভালো অবস্থায় আছে
ওদের আর ফিরে আসতে হয়না।
আর মরে যাওয়ার পর নাকি অনেক কিছু জানাও যায়।
চোখগুলো অবশ্য মরতে পারে না।

ওর চোখদুটো খুব শান্ত ছিল
ওর চোখদুটো এখন আকাশের তারা হয়ে গিয়েছে।

ওরা ওর চোখের ওপর দুটো কয়েন রেখেছিল
মুখের ওপর কিছুটা মাটি ছড়িয়ে দিয়েছিল আর
মাথার নীচে একটি পাথর রেখে দিয়েছিল

কিন্তু মাটি ওকে রেখে দিতে চায়নি।
পরের বোমটাই গোরস্থানের ওপর আছড়ে পরেছিল।
মৃতরাও আবার ফিরে এসেছিল
মৃতদের অবস্থাও আমাদের থেকে খুব একটা ভালো না।

আমার সন্দেহ হয়
মৃতরাও খুব একটা কিছু
জানে না।
তবে আমি বিশ্বাস করি
চোখগুলো কোনদিন
মরতে পারে না।


যুদ্ধের রিপোর্টার

(বুড়ি গাছ-মা)

লোকটা যাকিছু দ্যাখে, সেটাই স্টোরি হয়ে যায়
যেটা ছোঁয়,সেটা থেকেই একটা ঘটনা বেরিয়ে আসে

ছেলেদের জড়ো করে, খুব ধীরে ধীরে
সারি বাঁধা চায়ের কেটলি থেকে গল্প ঢালতে থাকে লোকটা
কিন্তু ও কি ,ঐ মেয়েটার গল্পটা বলবে
যে দরজায় কড়া নাড়ার শব্দে ভয়ে কাঁটা হয়ে থাকত?

অথবা ঐ ছেলেটার গল্প
যে শুকনো খটখটে মাটিতে ভিজে অবস্থায় পড়েছিল?

অথবা ঐ বাচ্চাদের গল্পটা
যারা সবসময় শুধু আকাশের ভেতর দিয়ে উড়ে যেত?

লোকটা কি কোনদিন বলবে যে বাচ্চাগুলোর বাবা মায়েরা
হাঁটতে হাঁটতে তোমার বাড়ির দিকেই এগিয়ে এসেছিল?


যান্ত্রিক

(নাইটিংগেল)

এর ডাকটা আদৌ কাঁচের ঘণ্টার মত নয়।
অনেকটা বন্দুকের মত এর আওয়াজ।

এই আশ্চর্য যন্ত্রটাকে বানাতে নিশ্চয়
অনেক মেহনত করতে হয়েছে!

যদি এর ডানা থাকত,তবে এ ঠিক উড়ত।
জিভ থাকলে, কথাও বলতে পারত।

কিন্তু,বারবার ঐ একটি গানই গাইতঃ
আমরা কি ঐ গানটি শুনতে শুনতে বিরক্ত হয়ে যেতাম না?


প্রার্থনা

(থাম্বেলিনা)

আমাকে একটি ছোট বাচ্চা দাও
আমি তাকে লুকিয়ে রাখব
যখন মোল্লারা বাড়িতে নামাজ পড়তে আসবে,
যখন প্লেনগুলি শিকারের পাখি হয়ে যাবে।

যে কোন একজন
আমার বুড়ো আঙুলের থেকে ছোট কেউ
যাকে আমি পকেটে ঢুকিয়ে দৌড়ে পালাব।


(অনুবাদ : শৌভিক দে সরকার)













  
My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন