• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

অনুপম মুখোপাধ্যায়



বেড়া, আমার বৌ : একটি পুনরাধুনিক লেখা


বেড়া দিচ্ছি। জায়গাটা ডগমগিয়ে উঠছে। বাগান। আমার
বৌশাড়ির নাম ছেঁড়া টগর। শাড়ির নাম এলোমেলো
বেলাহাওয়া
এখানে মন্দিরের গায়ে
বালবিধবার বাতাস হয়ে থাকছে
বৌ এখানে মিষ্টি রূপে ডাক দিচ্ছে আমাকে। আমার
প্যান্ট পরা বৌ তিনকোণা চারকোণা ধারালো
সব প্যান্ট। প্যান্টের নাম মুক্তোর দাগপ্যান্টের নাম
ছোট্ট বন্দুকপ্যান্টের নাম পারিবারিক ক্লাউন
দু-বছর ধরে আমি বেড়া বানাচ্ছি। তিন বছর ধরে আমি
পেরেক ঠুকছি বাঁশে। পেরেকের মধ্যে যে বর্তমান নেই
পুরে দিচ্ছি লোহার নড়াচড়ায়। সাত বছর ধরে আমি
তার বাঁধছি বাতায়
বৌ আমার ব্লাউজের রিফু দেখছে। বৌ আমার
তেলচিটে পেটিকোটের
তাপ্পি দেখছে। মাটির মেটে রঙ
পুঁতে দেওয়া খুঁটিগুলোর ভারের মতো নয়, আর
বিশ্রী একটা দিনে এই বাষ্পসঞ্চয়
এখানে দেখছি ইনহেলারের ছায়া। ছায়ার খাত। যেন
কোনো নুন-কারখানা
আরো ভালো নোনতা হওয়ার
ইচ্ছে রেখে দিচ্ছে। বৌ আমার অ্যাজমার
খেয়াল রাখতে চাইছে
বেড়ার মধ্যে যে ইন্ধন নেই, চাঁদ-সুজ্জি নেই, আমি জানিঈশ্বর
গুপ্ত থাকছেন না। আমার এই বেড়া
আমার চেয়ে ঢের বেশি ইজাজত রাখছে

My Blogger Tricks

২টি মন্তব্য:

  1. Apnar kobita lekhar dhorinta ekdom anyorokom,besh significant , apnar pathokore brityota Anek boro howa uchit keno na kobitar ei dhoron ta anekta sekhay bhabte,r bhabnata gobhir holei srishtir sombhabona tayrii hoy,,,Kobita emontai hobar kotha,,,

    উত্তরমুছুন
  2. ভাবনার গভীরতার সাথে ,
    লেখার স্বাদ , কিছু ভুলিয়ে দেয়
    কিছু মনে করায় ্‌ খুব ভালো লাগলো

    উত্তরমুছুন