• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

নবেন্দু বিকাশ রায়

১৭ইনভেম্বর, ২০১৪ থেকে সিতাংশু কবিতার মৃত্যু ডিক্লেয়ার করে


. অভ্যস্ত আলোকপাত ও সন্দেহের অবতারণা

আলোর অভাবই লোকটাকে টানছে
নিরপেক্ষ জানলা এ কথা স্বীকার করলে
মাথার মধ্যে একে একে ভেঙে যেতে থাকে রাস্তার কিয়দংশ, ঝোপ, মানুষ, ঘরবাড়ির সেন্স

একটি চতুষ্কোণের ভেতর ভ্রূণাকার আলো
অর্থাৎ সিতাংশু ভাবছে অ্যানাটমি নিয়ে
জন্ম থেকে তার এই আলো দ্যাখা ফুরোয় না; এমনকি তোমার শীতের কাছে আমিটিও ফুরোয়

মাছের চোখ নিয়ে লোকটা তাকিয়ে আছে আলোর দিকে

আলো হয়ত তার অভাব থেকে সরতে পারছে না

ফিরছে দুজনেই



. সার্কাসের তাঁবু, কবিতা বেঁকে গেলে সোজা করতে নেই


দিক বলতে দিগন্ত, যেকোনো দিগম্বর নভেম্বর হতে পারলে
কবিতাটা হয়ত লেখাই হত না হয়েছে কি? আদৌ দারোগা
তার দর্পণে দেখেছে
মাথা কাটা মাঠের ওপর ফাটা পায়ের কনভয়? ওহ্! মাটির যে কি গ্যাছে
সমস্ত বাবার দোহাই বোঝাই
ফসল সংস্কার মাত্র খিদের কাজ আরও গভীরে
কেন যে মেয়েরা ধ্রুপদ বোঝেনা

নভেম্বর জুড়ে কচি কচি দিগন্ত, নভেম্বর জুড়ে একটাই কবিতা লেখা হয়েছে
হয়ত কবিতা থেকে দিগন্ত খুলেছিল সিতাংশু
বিশুদ্ধ চা- সেবিকাটির উঠে দাঁড়ানোটা ভোর হলে
সে লেখে

যেকোনো সেলাই সাঁকো হতে পারে কি? সূচিকাজে সায় দিয়ে
যত না আড়াল ততোধিক সিতাংশু ডুবেছে

চেনা প্লটে ফিরে আসার আলোয় অভিভূত

তৎসম মুখ সব  



My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন